তদন্তে সহযোগিতা চেয়ে টুইটার ইন্ডিয়াকে নোটিস বেঙ্গালুরু পুলিশের

তদন্তে অংশ নেওয়ার জন্য পুলিশ টুইটার ইন্ডিয়ার এগজিকিউটিভকে সোমবার নোটিস পাঠাল বেঙ্গালুরু পুলিশ। ধৃত ইঞ্জিনিয়ার মেহদি মসরুর বিশ্বাস ইসলামিক স্টেটের (আইএস) টুইটার অ্যাকাউন্ট চালানোর কথা স্বীকার করার পরই এই সিদ্ধান্ত নেয় রাজ্য পুলিশ। ‘শামি উইটনেস’ সম্পর্কে আরও তথ্য দেওয়ার জন্য টুইটার ইন্ডিয়ার কাছে নোটিস পাঠানো হয়েছে বলে এ দিন জানিয়েছে পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৪ ১৯:০৫
Share:

তদন্তে সহযোগিতা করার জন্য পুলিশ টুইটার ইন্ডিয়ার এগজিকিউটিভকে সোমবার নোটিস পাঠাল বেঙ্গালুরু পুলিশ। ধৃত ইঞ্জিনিয়ার মেহদি মসরুর বিশ্বাস জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) টুইটার অ্যাকাউন্ট চালানোর কথা স্বীকার করার পরেই এই সিদ্ধান্ত নেয় পুলিশ। ‘শামি উইটনেস’ সম্পর্কে আরও তথ্য দেওয়ার জন্য টুইটার ইন্ডিয়ার কাছে নোটিস পাঠানো হয়েছে বলে এ দিন জানিয়েছে পুলিশ।

Advertisement

রাজ্য ও কেন্দ্রীয় গোয়েন্দারা যৌথ ভাবে এর তদন্ত শুরু করেছেন। গোয়েন্দা সূত্রে খবর, মেহদি বিদেশে মুসলিমদের মৌলবাদী চিন্তাভাবনায় প্ররোচিত করলেও নতুন সদস্য নিয়োগ বা সংগঠনের জন্য তহবিল গঠনে তার কোনও প্রমাণ পাওয়া যায়নি। এনআইএ-ও এ ব্যাপারে খোঁজখবর নিচ্ছে।

এ দিন সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ জানান, মেহদিকে জেরা করে আইএস-কে সমর্থনের কথা জানা গিয়েছে। তবে তার বিরুদ্ধে আইএস-এর সদস্য নিয়োগের ব্যাপারে কোনও তথ্যপ্রমাণ মেলেনি। এ বিষয়ে তদন্ত চলছে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

যদিও পশ্চিমবঙ্গের গোয়েন্দা সংস্থাগুলি বক্তব্য, এ ব্যাপারে যা করার তা বেঙ্গালুরু পুলিশই করবে। বিষয়টি এখন তাদের তদন্তাধীন। তারা সাহায্য চাইলে এ রাজ্যের গোয়েন্দারা উদ্যোগী হবে।

গত ১২ ডিসেম্বর বেঙ্গালুরুতে নিজের ফ্ল্যাট থেকে গ্রেফতার হন পেশায় ইঞ্জিনিয়ার মেহদি। তার বাড়ি দমদম বিমানবন্দরে কাছে কৈখালিতে। ২০১২ থেকে কর্মসূত্রে মেহদি বেঙ্গালুরুতে ছিলেন। গত কয়েক মাস ধরেই রাজ্য পুলিশ ও গোয়েন্দাদের কাছে কর্নাটকের সঙ্গে আইএস-যোগের খবর আসছিল। ব্রিটেনের একটি টেলিভিশন চ্যানেল মেহদির একটি সাক্ষাত্কার প্রকাশ করায় নড়েচড়ে বসে বেঙ্গালুরু পুলিশ। তল্লাশি চালিয়ে মেহদিকে গ্রেফতার করে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন