সিডনির পর ক্যানবেরা, সন্ত্রাসবাদ নিয়ে সরব মোদী

ভারত ও অস্ট্রেলিয়াকে এক সুতোয় বাঁধতে মঙ্গলবার ক্যানবেরায় পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন সেখানকার পার্লামেন্টে বক্তৃতাও দেন তিনি। নিরাপত্তা, বাণিজ্য এবং অর্থনীতি— সব দিক থেকেই ভারত যে অস্ট্রেলিয়াকে পাশে পেতে চায়, পার্লামেন্টে দাঁড়িয়ে সে বার্তাই দিলেন তিনি। দেশে ক্ষমতায় আসার পর একের পর এক বিদেশ সফর করেছেন মোদী।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০১৪ ১৩:০০
Share:

ক্যানবেরায় পার্লামেন্টে নরেন্দ্র মোদী ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবট। ছবি: এএফপি।

ভারত ও অস্ট্রেলিয়াকে এক সুতোয় বাঁধতে মঙ্গলবার ক্যানবেরায় পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন সেখানকার পার্লামেন্টে বক্তৃতাও দেন তিনি। নিরাপত্তা, বাণিজ্য এবং অর্থনীতি— সব দিক থেকেই ভারত যে অস্ট্রেলিয়াকে পাশে পেতে চায়, পার্লামেন্টে দাঁড়িয়ে সে বার্তাই দিলেন তিনি।

Advertisement

দেশে ক্ষমতায় আসার পর একের পর এক বিদেশ সফর করেছেন মোদী। সার্ক গোষ্ঠীভুক্ত দেশগুলির মন জয় করার পর তাঁর লক্ষ্য ছিল আমেরিকা, অস্ট্রেলিয়ার মতো দেশগুলিকে পাশে পাওয়া। বিশ্বের উন্নত ও শক্তিধর দেশগুলির সঙ্গে তাই বিভিন্ন বিষয়ে চুক্তির উপর জোর দিয়েছেন তিনি। সে পথেই আরও এক ধাপ এগেলোন তিনি। এ দিন অস্ট্রেলিয়ার সঙ্গে নিরাপত্তা, বাণিজ্য, অর্থনীতি-সহ পাঁচটি বিষয়ে চুক্তি হয় ভারতের।

এ দিন মোদী জানান, অস্ট্রেলিয়াকে নিয়ে ভারত চিন্তাভাবনা করছে। দু’দেশের সম্পর্ক আরও মজবুত করতে তিনি যে আগ্রহী, সে বার্তাও দেন। এ দিন তাঁর বক্তব্যে উঠে আসে সন্ত্রাসবাদের কথা। তাঁর মতে, গোটা বিশ্বে এখন এটাই মাথা ব্যথার কারণ। মোদীর আশা, সব দেশ যদি একত্রিত ভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ায়, তা হলে সমস্যার সমাধান সম্ভব। আর সে কারণেই দেশগুলির মধ্যে পারস্পরিক সহযোগিতা এবং নিরাপত্তাজনিত ব্যাপারে সক্রিয় হওয়ার প্রয়োজন আছে।

Advertisement

আর সে কারণেই আমেরিকার মতো অস্ট্রেলিয়ার সহযোগিতা আদায়ের চেষ্টা করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন