গোড়ায় কোনও গলদ ঘটে গেল?

এ বঙ্গের রাজনৈতিক নাড়ি এই মুহূর্তে সবচেয়ে বেশি কে বোঝেন? এ প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার জন্য রকেট বিজ্ঞানী হওয়ার দরকার নেই। ক্লাস ফোরের এক জন ছাত্রও বলে দেবে, মমতা বন্দ্যোপাধ্যায়। এ হেন মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায় সম্প্রতি উদ্বেগের, আশঙ্কার সুর কেন? নাড়ি টেপার ক্ষমতা এখনও একই রকম, তবু স্পন্দনে সেই ঢেউ নেই!

Advertisement

অঞ্জন বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৬ ০১:৫৬
Share:

এ বঙ্গের রাজনৈতিক নাড়ি এই মুহূর্তে সবচেয়ে বেশি কে বোঝেন? এ প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার জন্য রকেট বিজ্ঞানী হওয়ার দরকার নেই। ক্লাস ফোরের এক জন ছাত্রও বলে দেবে, মমতা বন্দ্যোপাধ্যায়। এ হেন মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায় সম্প্রতি উদ্বেগের, আশঙ্কার সুর কেন? নাড়ি টেপার ক্ষমতা এখনও একই রকম, তবু স্পন্দনে সেই ঢেউ নেই! তবে কি গোড়ায় কোনও গলদ ঘটে গেল? মাটিতে থাকা যে মানুষ, তাঁরা কি মায়ের প্রতি বিমুখ হচ্ছেন? মমতা বন্দ্যোপাধ্যায় কি টের পাচ্ছেন? না হলে সাম্প্রতিক ক্ষমা প্রার্থনা, শুদ্ধিকরণের আহ্বান এবং সর্বশেষ নিদারুণ আকুতির স্বর ঝরে পড়ত না দোর্দণ্ডপ্রতাপ অগ্নিকন্যার গলায়।

Advertisement

যে চোখে আগুন ঝরত, সে চোখে জল নামছে এখন! মানাচ্ছে না দৃশ্য কল্পনায়। আসলে, দৃশ্যকল্পটা কি গুলিয়ে যাচ্ছে? এ বঙ্গের চরাচর জুড়ে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন