Upendra Singh Rawat

‘লোকসভা ভোটে লড়ব না’, আসানসোলের পবনের পর সরলেন বরাবাঁকীর ঘোষিত বিজেপি প্রার্থী উপেন্দ্র

শনিবার রাতে বিজেপি ১৯৫টি লোকসভা আসনের প্রার্থিতালিকা ঘোষণা করছিল। তাতে উত্তরপ্রদেশের ৫১টি আসনের প্রার্থীদের নাম ছিল। তার মধ্যে ছিলেন ২০১৯ সালে বরাবাঁকীতে জয়ী উপেন্দ্রও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ১৭:৩৭
Share:

(বাঁ দিকে) পবন সিংহ এবং উপেন্দ্র সিংহ রাওয়ত। —ফাইল চিত্র।

দিল্লিবাড়ির লড়াই থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করলেন আরও এক বিদায়ী বিজেপি সাংসদ। পূর্ব দিল্লির গৌতম গম্ভীর, ঝাড়খণ্ডের হাজারিবাগের জয়ন্ত সিন্‌হার পরে এ বার উত্তরপ্রদেশের বরাবাঁকীর উপেন্দ্র সিংহ রাওয়ত।

Advertisement

শনিবার রাতে বিজেপি ১৯৫টি লোকসভা আসনের প্রার্থিতালিকা ঘোষণা করছিল। তাতে উত্তরপ্রদেশের ৫১টি আসনের প্রার্থীদের নাম ছিল। তার মধ্যে ছিলেন ২০১৯ সালে বরাবাঁকীতে জয়ী উপেন্দ্রও। কিন্তু সোমবার তিনি ভোটে না-লড়ার সিদ্ধান্তের কথা জানান।

গম্ভীর এবং জয়ন্ত প্রার্থিতালিকা ঘোষণার আগে নিজেদের সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন। উপেন্দ্র জানালেন ঘোষণার পরে। ঘটনাচক্রে, উপেন্দ্রর আগে বিজেপির ওই ১৯৫ জনের প্রার্থিতালিকার অন্যতম, ভোজপুরি অভিনেতা পবন সিংহও লোকসভা ভোটে লড়তে ‘অপারগতা’র কথা বিজেপি শীর্ষ নেতৃত্বকে জানিয়েছেন। তাঁকে পশ্চিমবঙ্গের আসানসোল আসনে পদ্ম প্রতীকের প্রার্থী হিসাবে ঘোষণা করা হলেও রবিবারই ভোট দাঁড়াতে অস্বীকার করেন তিনি।

Advertisement

ঘটনাচক্রে, শনিবার রাতেই উপেন্দ্রের একটি আপত্তিকর ভিডিয়ো (আনন্দবাজার অনলাইন যার সত্যতা যাচাই করেনি) সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছিল। বিজেপির একটি সূত্র জানাচ্ছে, তার পরেই তাঁকে সরে আসার বার্তা পাঠানো হয়। উপেন্দ্র অবশ্য সোমবার ওই ভিডিয়োকে ‘জাল’ বলেছেন। তিনি বলেন, ‘‘ডিপফেক প্রযুক্তির সাহায্যে ওই ভিডিয়ো তৈরি করা হয়েছে। আমি দলের সর্বভারতীয় সভাপতির কাছে ঘটনার তদন্ত চেয়েছি। নিজেকে নির্দোষ প্রমাণিত না-করা পর্যন্ত আমি কোনও ভোটে লড়ব না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন