West Bengal Day

পশ্চিমবঙ্গ দিবস পালনে বাধা নেই, ভোটের আগে রাজ্য সরকারকে আশ্বস্ত করল নির্বাচন কমিশন

কমিশন জানিয়েছে, পশ্চিমবঙ্গ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অংশ নিতে কারও কোনও বাধা নেই। কিন্তু ওই সব অনুষ্ঠান শুধুমাত্র সরকারি আধিকারিকেরা আয়োজন বা পরিচালনা করতে পারবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ১৮:৫৪
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

আগামী ১ বৈশাখ রাজ্য সরকারের তরফে পশ্চিমবঙ্গ দিবস কর্মসূচি পালনে কোনও বাধা নেই বলে শুক্রবার জানাল নির্বাচন কমিশন। আদর্শ আচরণবিধির কারণে কমিশনের কাছে ওই দিনটি পালন করতে চেয়ে আবেদন করেছিল নবান্ন। কমিশন সেই অনুমতি দিয়েছে। তবে কিছু এ সংক্রান্ত বিধিনিষেধ এবং শর্ত আরোপ করেছে কমিশন।

Advertisement

কমিশন জানিয়েছে, পশ্চিমবঙ্গ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অংশ নিতে কারও কোনও বাধা নেই। কিন্তু ওই সব অনুষ্ঠান শুধুমাত্র সরকারি আধিকারিকেরা আয়োজন বা পরিচালনা করতে পারবেন। অন্য কেউ সেই আয়োজন-প্রক্রিয়ায় যুক্ত হতে পারবেন না।

সাধারণ মানুষকে ১পয়লা বৈশাখের শুভেচ্ছা জানিয়ে বিজ্ঞাপন নিয়েও বিধিনিষেধের কথা জানিয়েছে কমিশন। রাজ্যকে কমিশন বলেছে, বিজ্ঞাপন দিতে কোনও বাধা নেই। তবে কোনও রাজনৈতিক নেতা-নেত্রীর নাম ব্যবহার করা যাবে না ওই বিজ্ঞাপনে। দেওয়া যাবে না কোনও নেতা-নেত্রীর ছবিও। কমিশন আরও জানিয়েছে, পশ্চিমবঙ্গ দিবস সংক্রান্ত সরকারি বিজ্ঞাপনে কোনও নেতা-নেত্রীর বার্তাও ব্যবহার করা যাবে না।

Advertisement

প্রসঙ্গত, গত অগস্টে প্রাক্তন সাংসদ সুগত বসুর নেতৃত্বাধীন ‘পশ্চিমবঙ্গ দিবস নির্ধারণ কমিটি’ ১ বৈশাখ দিনটিকে পশ্চিমবঙ্গ দিবস হিসাবে পালনের জন্য রাজ্য সরকারের কাছে সুপারিশ করেছিল। সেই সুপারিশ মেনে নিয়ে গত বছরের ৭ সেপ্টেম্বর এ সংক্রান্ত বিল বিধানসভায় পাশ করিয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন