Omar Abdullah

ফারুক আবদুল্লার আসন শ্রীনগরে লোকসভা ভোটে প্রার্থী হলেন না পুত্র ওমর, লড়বেন বারামুলায়

বারামুলা, কুপওয়াড়া, বান্দিপোরা এবং বদগামের কিছু অংশকে ঘিরে ওই লোকসভা কেন্দ্র বিচ্ছিন্নতাবাদীদের শক্ত ঘাঁটি। একদা বিজেপির সহযোগী সাজ্জাদ লোনেরও প্রভাব রয়েছে এই এলাকায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ১৫:১৯
Share:

(বাঁ দিকে) ফারুক এবং ওমর আবদুল্লা। — ফাইল চিত্র।

স্বাস্থ্যজনিত সমস্যার কারণে এ বার লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা না-করার কথা জানিয়েছিলেন শ্রীনগরের বিদায়ী সাংসদ তথা ন্যাশনাল কনফারেন্স (এনসি) প্রধান ফারুক আবদুল্লা। জল্পনা ছিল, এ বার পিতার আসনে পুত্র ওমরকে প্রার্থী করবে দল। কিন্তু এনসির তরফে শুক্রবার জানানো হল, কাশ্মীর উপত্যকারই বারামুলা লোকসভা কেন্দ্রে লড়বেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর।

Advertisement

১৯৮০ সাল থেকে ২০১৯ পর্যন্ত মোট চার বার শ্রীনগর থেকে সাংসদ হয়েছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক। তাঁর পুত্র ওমর তিন বার। কিন্তু এ বার সেখানে প্রভাবশালী শিয়া নেতা আগা সৈয়দ রুহুল্লা মেহেদিকে প্রার্থী করা হয়েছে। শুক্রবার সাংবাদিক বৈঠকে এ কথা ঘোষণা করেন দলনেতা ফারুক। কাশ্মীর উপত্যকার তৃতীয় লোকসভা কেন্দ্র অনন্তনাগ-রজৌরিতে আগেই প্রার্থী হিসাবে মিয়াঁ আলতাফের নাম ঘোষণা করেছে এনসি।

বারামুলা, কুপওয়াড়া, বান্দিপোরা এবং বদগামের কিছু অংশকে ঘিরে ওমরের নয়া নির্বাচনী কেন্দ্র উপত্যকার বিচ্ছিন্নতাবাদীদের শক্ত ঘাঁটি। একদা বিজেপির সহযোগী সাজ্জাদ লোনের দল পিপলস কনফারেন্সেরও ভাল প্রভাব রয়েছে এই এলাকায়। তবে বদগাম, বিয়ারওয়াহ, পাট্টন, সোনাওয়ারির মতো বিধানসভা এলাকায় শিয়া ভোটদাতার সংখ্যা বেশি হওয়ায় মেহেদির সমর্থন ওমরের ‘কাজে লাগবে’ বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

Advertisement

২০১৯-এর লোকসভা ভোটে এনসি প্রার্থী মহাম্মদ আকবর লোন ১,৩৩,৪২৬ ভোট পেয়ে বারামুলায় জয়ী হয়েছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী পিপলস কনফারেন্সের রাজা ইজাজ আলি পেয়েছিলেন ১,০৩,১৯৩ ভোট। নির্দল প্রার্থী শেখ আবদুল রশিদ ১,০২,১৬৮ ভোট পেয়ে তৃতীয় স্থানে ছিলেন। পিডিপি প্রার্থী আবদুল কাইয়ুম ওয়ানি ৫৩,৫৩০ ভোট পেয়ে চতুর্থ। সে বার জম্মু ও কাশ্মীরে লোকসভা ভোটে কাশ্মীর উপত্যকার তিনটি আসনই এনসির দখলে ছিল। অন্য দিকে, উধমপুর, জম্মু এবং লাদাখে জিতেছিল বিজেপি। এ বার ‘ইন্ডিয়া’র দুই শরিক এনসি এবং কংগ্রেস জোট করেছে। শ্রীনগর, বারমুলা এবং অনন্তনাগে এনসি লড়ছে। কংগ্রেস প্রার্থী দিয়েছে উধমপুর, জম্মু এবং লাদাখে। ‘ইন্ডিয়া’র আর এক সহযোগী দল, পিপল্‌স ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)-র নেত্রী তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী নেত্রী মেহবুবা মুফতি আলাদা লড়ার কথা ঘোষণা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন