Sanjay Nirupam

টিকিট পাননি, মহারাষ্ট্র কংগ্রেসের ‘তারকা প্রচারক’ তালিকা থেকেও বাদ! এ বার শাস্তি নিরুপমকে?

মুম্বইয়ের একটি আসন থেকে সঞ্জয় লড়তে চাইলেও তাতে শিবসেনা (ইউবিটি) আপত্তি জানিয়েছিল বলে সূত্রের খবর। এর পরেই উদ্ধব ঠাকরেকে ‘দুর্নীতিগ্রস্ত’ বলেন সঞ্জয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ২১:০৭
Share:

কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপম। — ফাইল চিত্র।

মহারাষ্ট্রে শিবসেনার সঙ্গে হাত মেলানো নিয়ে পাঁচ বছর আগেই দলের হাইকমান্ডকে ‘সাবধান’ করছিলেন তিনি। লোকসভা ভোটের আগে মুম্বইয়ের সেই কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপমকে ঘিরে নতুন করে টানাপড়েন দলের অন্দরে।

Advertisement

মুম্বই কংগ্রেসের প্রাক্তন সভাপতি নিরুপমকে বুধবার লোকসভা ভোটে মহারাষ্ট্রের ‘তারকা প্রচারক’ তালিকা থেকে বাদ দিয়েছে কংগ্রেস। প্রকাশ্যে দলীয় সিদ্ধান্তের সমালোচনা করায় তাঁকে সাপপেন্ড করা হতে পারে বলেও এআইসিসির একটি সূত্র জানাচ্ছে। মুম্বইয়ে আসন সমঝোতা নিয়ে উদ্ধবের নেতৃত্বাধীন শিবসেনা (ইউবিটি)-র আচরণে ক্ষুব্ধ নিরুপম গত সপ্তাহে প্রকাশ্যে মুখ খুলেছিলেন। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে খাদ্য দুর্নীতিরও অভিযোগ তুলেছিলেন তিনি।

মুম্বইয়ের একটি আসন থেকে সঞ্জয় লড়তে চাইলেও তাতে উদ্ধব শিবির আপত্তি জানিয়েছিল বলে সূত্রের খবর। তা নিয়েই ক্রুদ্ধ হন তিনি। একদা প্রয়াত বালাসাহেব ঠাকরের ঘনিষ্ঠ নিরুপম পরবর্তী সময়ে শিবসেনা ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছিলেন। প্রথমে রাজ্যসভা এবং ২০০৯ সালে মুম্বই উত্তর লোকসভা কেন্দ্রের সাংসদও হয়েছিলেন। ২০১৪-য় ওই কেন্দ্রে বিজেপির গোপাল শেট্টির কাছে হেরে যান তিনি।

Advertisement

২০১৯-এর লোকসভা ভোটে মুম্বই উত্তর-পশ্চিম কেন্দ্রে লড়ে নিরুপম পরাস্ত হয়েছিলেন শিবসেনার গজানন কীরটিকরের কাছে। এর পরে ওই বছরের শেষপর্বে মহারাষ্ট্রে বিধানসভা ভোটের পরে কংগ্রেস এবং এনসিপি উদ্ধবকে মুখ্যমন্ত্রী হিসাবে মেনে নিয়ে ‘মহাবিকাশ অঘাড়ী’ জোটের সরকার গড়ার সময় নিরুপম বলেছিলেন, ‘‘এই সর্বনাশা সিদ্ধান্ত ভবিষ্যতে কংগ্রেসের পক্ষে ক্ষতিকারক হবে।’’ মহারাষ্ট্র কংগ্রেসের একটি সূত্র জানাচ্ছে, নিরুপমের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপের জন্য ইতিমধ্যেই ‘বার্তা’ পাঠানো হয়েছে হাইকমান্ডকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন