Lok Sabha Election 2024

জয়ললিতার দল ভেঙে দিল বিজেপি, লোকসভা ভোটের আগে তামিলনাড়ুতে একঝাঁক নেতা পদ্ম-শিবিরে

বিজেপির সঙ্গে মতবিরোধের কারণে গত বছরের সেপ্টেম্বরে এনডিএ ছাড়ার কথা ঘোষণা করেছিলেন এডিএমকে প্রধান তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী এন পলানীস্বামী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪৯
Share:

তামিলনাড়ুতে বিজেপিতে যোগ এডিএমকে নেতাদের। — ফাইল চিত্র।

লোকসভা ভোটে লক্ষ্য ‘মিশন ৪০০’। তাই দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে বিশেষ নজর দিচ্ছেন নরেন্দ্র মোদী-অমিত শাহেরা। দাক্ষিণাত্যের বৃহত্তম রাজ্য তামিলনাড়ুতে দ্রুত সংগঠন বাড়াতে এ বার দল ভাঙানোর কৌশল নিতে চলেছে বিজেপি। সোমবার সে রাজ্যের প্রধান বিরোধী দল এডিএমকের একঝাঁক নেতাকে যোগদান করিয়ে সেই বার্তাই দেওয়া হল।

Advertisement

বুধবার দুই কেন্দ্রীয় মন্ত্রী, রাজীব চন্দ্রশেখর এবং এল মুরুগানের উপস্থিতিতে বিজেপিতে যোগ দিলেন এডিএমকে ১৫ জন প্রাক্তন বিধায়ক। সেই সঙ্গে প্রয়াত জয়ললিতার দলের এক প্রাক্তন সাংসদও পদ্ম-শিবিরে শামিল হয়েছেন। বিজেপিতে যোগদানকারী নেতাদের মধ্যে রয়েছেন, কে ভেদিভেল, এমভি রত্নম, আর চিন্নাস্বামী এবং পিএস কান্দস্বামীর মতো দ্রাবিড় রাজনীতির পরিচিত মুখেরা।

২০১৯ সালের লোকসভা ভোটে তামিলনাড়ুতে বিজেপি এবং এডিএমকে জোট বেঁধে লড়েছিল। কিন্তু সে রাজ্যের ৩৯টির মধ্যে তারা পেয়েছিল মাত্র একটি। ৩৮টি গিয়েছিল ডিএমকে-কংগ্রেস-বাম এবং আরও কয়েকটি ছোট আঞ্চলিক দলকে নিয়ে গঠিত বিরোধী জোটের ঝুলিতে। বিজেপির সঙ্গে মতবিরোধের কারণে গত বছরের সেপ্টেম্বরে এনডিএ ছাড়ার কথা ঘোষণা করেছেন এডিএমকে প্রধান তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী ইকে পলানীস্বামী।

Advertisement

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, তামিলনাড়ুকে বিজেপি লোকসভা ভোটের নিরিখে ‘অন্য চোখে’ দেখতে সক্রিয় হয়েছে। তাঁদের বক্তব্য, গত বছরের ২৭ মে, নতুন সংসদ ভবন উদ্বোধনের আগের রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে ঐতিহাসিক রাজদণ্ড ‘সেঙ্গোল’ তুলে দিয়েছিলেন তামিল অধিনমের সদস্যেরা। দেশের স্বাধীনতার পর ব্রিটিশদের থেকে ক্ষমতা হস্তান্তরের প্রতীক ওই স্বর্ণদণ্ড সেঙ্গোল। যাকে নতুন সংসদভবনে স্থাপন করে মোদী দ্রাবিড় আবেগ ছোঁয়ার চেষ্টা করেছিলেন বলেই মনে করেছিলেন অনেকে। যার অন্তর্নিহিত উদ্দেশ্য ছিল তামিলভূমে জমি তৈরি করা।

রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের ধারণা, নতুন পরিস্থিতিতে ডিএমকে-এডিএমকে-র দ্রাবিড় রাজনীতির দুই বৃহৎ শক্তিকে বাদ দিয়ে অন্য দ্রাবিড় দলগুলিকে নিয়ে জোট করতে পারে বিজেপি। সে ক্ষেত্রে সদ্যপ্রয়াত চিত্রতারকা বিজয়কান্তের দল ডিএমডিকের পাশাপাশি, প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বহিষ্কৃত এডিএমকে নেতা ও পন্নীরসেলভমের নেতৃত্বাধীন গোষ্ঠী এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অম্বুমণি রামাডসের দল পিএমকের নাম নিয়ে জল্পনা রয়েছে। আলোচনায় রয়েছে, একদা প্রয়াত জয়ললিতার ছায়াসঙ্গিনী শশীকলার ভাইপো প্রাক্তন এডিএমকে প্রধান টিটিভি দীনকরণের দল এএমএমকে-ও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন