Central Force

কেন্দ্রীয় বাহিনীর ‘কিছু ভূমিকায়’ অসন্তোষ প্রকাশ রাজ্য বিজেপির, পাল্টা আক্রমণ তৃণমূলের

বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য জানান, শুধুমাত্র কেন্দ্রীয় বাহিনীর উপর আস্থা রেখেই নির্বাচনে লড়ছে না বিজেপি। দলের কর্মীদেরও তৈরি থাকার বার্তা দেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ২১:২২
Share:

শমীক ভট্টাচার্য। —নিজস্ব ছবি।

ভোটে কেন্দ্রীয় বাহিনীর ব্যবহার এবং তাদের ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করতে দেখা যায় পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূলকে। দলের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রায় প্রতিটি জনসভা থেকেই কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে সুর চড়াচ্ছেন। তৃণমূলের অভিযোগ, বিজেপির ক্যাডারদের মতো কাজ করছে কেন্দ্রীয় বাহিনী। এ বার বিজেপিকেও কেন্দ্রীয় বাহিনী বিরুদ্ধে প্রশ্ন তুলতে দেখা গেল।

Advertisement

নির্বাচনী কাজে উত্তরবঙ্গে রয়েছেন বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য। রবিবার শিলিগুড়িতে বিজেপির সাংগঠনিক জেলার দলীয় কার্যালয়ে উপস্থিত ছিলেন তিনি। সেখানেই সাংবাদিকদের প্রশ্নে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন শমীক। পাশাপাশি তিনি এও জানান, শুধুমাত্র কেন্দ্রীয় বাহিনীর উপর আস্থা রেখেই নির্বাচনে লড়ছে না বিজেপি। দলের কর্মীদেরও তৈরি থাকার বার্তা দেন শমীক।

দলীয় কার্যালয়ে সাংবাদিক বৈঠকে শমীক বলেন, ‘‘কেন্দ্রীয় বাহিনীর কিছু কিছু আচরণে আমরা খুব একটা খুশি নই৷ কেন্দ্রীয় বাহিনীকে আরও তৎপর হতে হবে। এটা আমরা নির্বাচন কমিশনকেও জানিয়েছি। কেন্দ্রীয় বাহিনীকে আরও সতর্ক থাকতে হবে, তাদের ভুল পথে চালিত করার চেষ্টা করা হয়েছে বেশ কয়েকটি জায়গায়৷ তবে আমাদের কর্মীরাও প্রস্তুত আছেন৷ সব জায়গায় কেন্দ্রীয় বাহিনীর জন্য তাঁরা অপেক্ষা করবেন না৷’’

Advertisement

কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে, জনসভা থেকে করা মমতার এ হেন মন্তব্যের সমালোচনাও করতে শোনা যায় শমীককে। তিনি বলেন, ‘‘উনি চাইছেন আবার কেন্দ্রীয় বাহিনীর গুলিতে দু-তিন জনের মৃত্যু হোক৷ সেটাকে কাঁধে তুলে নিয়ে পশ্চিমবঙ্গ জুড়ে রাজনীতি করবেন। তৃণমূলের তরী পার করার যে ফাইল সেটা কালীঘাটের মা কালী পর্যন্ত হাত তুলে নিয়েছেন৷ তৃণমূল যাওয়ার পথে৷ উত্তরবঙ্গের মানুষ ২০২৬ এ-র আগেই একটি নতুন সরকার পাবে৷’’

কেন্দ্রীয় বাহিনী নিয়ে বিজেপির অসন্তোষ নিয়ে পাল্টা পদ্মশিবিরকেই আক্রমণ করেছে তৃণমূল। তৃণমূলের অন্যতম মুখপাত্র তথা কলকাতা পুরসভার কাউন্সিলর অরূপ চক্রবর্তী বলেন, ‘‘শমীক ভট্টাচার্যের এই কথা থেকেই পরিষ্কার বিজেপি কেন্দ্রীয় বাহিনীকে ওদের বশংবদ হিসাবে দেখতে চায়। যে ভাবে ওরা এনআইএ, ইডি, সিবিআই, আয়করকে ব্যবহার করছে, সে ভাবেই কেন্দ্রীয় বাহিনীকে ব্যবহার করতে চায়। কিন্তু সেটা হচ্ছে না দেখেই ওদের এত গাত্রদাহ। আজকে পরিষ্কার হয়ে গেল বুথ স্তরে বিজেপির কর্মীর অভাব আছে, তা মেটাতেই ওরা কেন্দ্রীয় বাহিনীকে ব্যবহার করতে চায়। কিন্তু সেটা হবে না।’’

অন্য দিকে অমিত মালবীয়র বিরুদ্ধে চন্দ্রিমা ভট্টাচার্যের দায়ের করা পুলিশি অভিযোগ নিয়ে শমীক বলেন, ‘‘রাজ্যের মুখ্যমন্ত্রীর একটি বক্তব্যকে কেন্দ্র করে আমাদের দলের সর্বভারতীয় নেতা অমিত মালবীয় এক্স হ্যান্ডলে একটি পোস্ট করেছিলেন। সেই পোস্টের বিরুদ্ধে রাজ্যের সম্মাননীয় মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য পুলিশের কাছে গিয়ে লিখিত অভিযোগ দায়ের করলেন৷ এ রাজ্যে কোনও প্রশাসন আছে? পুলিশ এই অভিযোগ কী করে গ্রহণ করে!"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন