BJP

১০ বছরে বিজেপি প্রার্থীর বয়স বেড়েছে ১৫! কমিশনে গেল অখিলেশের দল, কী যুক্তি দিল পদ্মশিবির

২০১৪ সালে বিশ্বদীপ মায়াবতীর দল বহুজন সমাজবাদী পার্টির (বিএসপি) টিকিটে লড়েছিলেন। সে বার তিনি তাঁর নির্বাচনী হলফনামায় নিজের বয়স ৬০ বছর বলে উল্লেখ করেছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ১৯:২৫
Share:

বিজেপি প্রার্থী বিশ্বদীপ সিংহ। ছবি সংগৃহীত।

২০১৪ সালে তাঁর বয়স ছিল ৬০ বছর। ২০২৪ সালেই সেই ব্যক্তিরই বয়স হয়ে গেল ৭৫ বছর! ১০ বছরে কী ভাবে ১৫ বছর বয়স বৃদ্ধি হল, সেই প্রশ্নে শোরগোল পড়ে গিয়েছে উত্তরপ্রদেশে। শুরু হয়েছে বিতর্কও। তবে এই বিতর্কের সূত্রপাত উত্তরপ্রদেশের এক বিজেপি প্রার্থীর হলফনামাকে কেন্দ্র করে।

Advertisement

উত্তরপ্রদেশের ফিরোজাবাদের বিজেপি প্রার্থী বিশ্বদীপ সিংহ গত ১৮ এপ্রিল হলফনামা জমা দেন নির্বাচন কমিশনে। সেই হলফনামায় বিশ্বদীপ তাঁর বয়স ৭৫ বছর বলে উল্লেখ করেছেন। তার পরই আসরে নামে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি (এসপি)। ২০১৪ সালে লোকসভা নির্বাচনে বিশ্বদীপের দেওয়া হলফনামা প্রকাশ্যে এনে সরব হয়েছে তারা। তাদের দাবি, বয়স নিয়ে ভুল তথ্য দিয়েছেন বিজেপি প্রার্থী।

২০১৪ সালে বিশ্বদীপ মায়াবতীর দল বহুজন সমাজবাদী পার্টির (বিএসপি) টিকিটে লড়েছিলেন। সে বার তিনি তাঁর নির্বাচনী হলফনামায় নিজের বয়স ৬০ বছর বলে উল্লেখ করেছিলেন। ১০ বছরে কী ভাবে বয়স ১৫ বছর বেড়ে গেল, সেই প্রশ্ন তুলে কমিশনের দ্বারস্থ হয় অখিলেশের দল। এসপি-র জেলা সভাপতি শিবরাজ সিংহ জানান, তাঁরা বিষয়টি কমিশনের কাছে তুলে ধরেছেন।

Advertisement

কমিশন অবশ্য দু’পক্ষের বক্তব্য শোনার পর বিজেপি প্রার্থীর পক্ষেই রায় দিয়েছে। বিশ্বদীপের পক্ষের আইনজীবী রাজেশ কুমার বলেন, ‘‘এটি কোনও বিতর্কই নয়। বিতর্ক তৈরি করার চেষ্টা করা হয়েছে। ১০ বছর আগে বিজেপি প্রার্থীর জমা দেওয়া হলফনামায় কোনও জন্ম তারিখের উল্লেখ ছিল না। এখন তাঁর হলফনামায় যে বয়স রয়েছে সেটাই ঠিক। এই হলফনামায় প্রার্থীর জন্ম তারিখ রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন