INDIA Alliance

‘ইন্ডিয়া’য় ব্রাত্য মেহবুবা, জম্মু-কাশ্মীর এবং লাদাখে কংগ্রেসের সঙ্গে রফা ফারুক-ওমরের দলের

ন্যাশনাল কনফারেন্স ফারুক আবদুল্লার পুত্র ওমর সোমবার জানান, সমঝোতা সূত্র অনুযায়ী অবিভক্ত জম্মু ও কাশ্মীরের ছ’টি লোকসভা আসনের মধ্যে দু’দলই তিনটি করে লড়বে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৯:১৮
Share:

বাঁ দিক থেকে, মেহবুবা, রাহুল এবং ওমর। — ফাইল চিত্র।

দুই কেন্দ্রশাসিত অঞ্চল, জম্মু ও কাশ্মীর এবং লাদাখে ভেঙে গেল ‘ইন্ডিয়া’। সোমবার ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা তথা অবিভক্ত জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার সঙ্গে আসন রফা চূড়ান্ত হল কংগ্রেসের। এই পরিস্থিতিতে কাশ্মীর উপত্যকার তিন আসনে এনসির মুখোমুখি লড়াই হবে আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী পিপল্‌স ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)-র নেত্রী মেহবুবা মুফতির দলের।

Advertisement

এনসি প্রধান ফারুক আবদুল্লার পুত্র ওমর সোমবার বলেন, ‘‘সমঝোতা সূত্র অনুযায়ী কাশ্মীর উপত্যকার তিন আসন, অনন্তনাগ-রাজৌরি, শ্রীনগর এবং বারামুলায় আমরা লড়ব। কংগ্রেস লড়বে উধমপুর এবং জম্মুতে। লাদাখেও আমরা কংগ্রেস প্রার্থীকে সমর্থন করব।’’ প্রসঙ্গত, উপত্যকার তিন আসনে রবিবার প্রার্থী ঘোষণা করেছে পিডিপি। অনন্তনাগ-রজৌরিতে প্রার্থী হয়েছেন মেহবুবা স্বয়ং। ওই কেন্দ্রে কংগ্রেস-ত্যাগী প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদ তাঁর দল ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ আজাদ পার্টির প্রার্থী।

২০১৯ সালের লোকসভা ভোটে কাশ্মীর উপত্যকার তিনটি আসন— শ্রীনগর, বারমুলা এবং অনন্তনাগ ফারুক আবদুল্লার ন্যাশনাল কনফারেন্সের দখলে ছিল। উধমপুর, জম্মু এবং লাদাখে জিতেছিল বিজেপি। এ বার ‘ইন্ডিয়া’র তরফে এনসির মিয়াঁ আলতাফ নবগঠিত অনন্তনাগ-রজৌরি লোকসভা থেকে প্রার্থী হয়েছেন। ওমর শ্রীনগর থেকে এবং দলের আর এক নেতা রহুল্লা মেহদি বারামুলা থেকে প্রার্থী হচ্ছেন বলে সূত্রের খবর। প্রসঙ্গত, গত বছরের ২৩ জুন পটনায় বিরোধী জোটের প্রথম বৈঠক থেকে শুরু করে পরবর্তী সময়ে ‘ইন্ডিয়া’র নেতাদের আলোচনাতেও ধারাবাহিক ভাবে মেহবুবা এবং আবদুল্লারা হাজির ছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন