Lok Sabha Election 2024

ইউসুফের প্রচারে বিশ্বকাপ জয় ও সচিনের ছবি কেন? জেলাশাসকের কাছে ব্যাখ্যা তলব নির্বাচন কমিশনের

তৃণমূল প্রার্থী ইউসুফ পাঠানের নির্বাচনী প্রচারে তাঁর বিশ্বকাপ জয়ের মুহূর্ত এবং সচিন তেন্ডুলকরের সঙ্গে ছবি ফ্লেক্সে ব্যবহার করে বিধিভঙ্গ করা হচ্ছে বলে অভিযোগ তুলেছেন বিরোধীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

বহরমপুর শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ২২:১৭
Share:

সচিন তেন্ডুলকরের ছবি ব্যবহারে প্রশ্নের মুখে ইউসুফ পাঠান। —ফাইল চিত্র।

বহরমপুরের তৃণমূল প্রার্থী ইউসুফ পাঠানের নির্বাচনী প্রচারে তাঁর বিশ্বকাপ জয়ের মুহূর্ত এবং ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার সচিন তেন্ডুলকরের সঙ্গে ছবি ফ্লেক্সে ব্যবহার করায় বিধিভঙ্গ হয়েছে বলে অভিযোগ তুলেছেন বিরোধীরা। এ বার সেই সব অভিযোগের প্রেক্ষিতে মুর্শিদাবাদের জেলাশাসকের কাছে রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন।

Advertisement

জেলাশাসকের দফতর সূত্রে খবর, কেন সচিনের ছবি ব্যবহার করা হয়েছে, সে ক্ষেত্রে কোনও বৈধ অনুমতি রয়েছে কি না, সে সব ব্যাপারে জানতে চাওয়া হয়েছে। এর পরেই যে সংস্থাকে দিয়ে ফ্লেক্স, ব্যানার তৈরি করানো হয়েছে, তাদের কাছ থেকে তথ্য চেয়ে পাঠানো হয়েছে জেলাশাসকের দফতর থেকে। আগামী এক সপ্তাহের মধ্যে ইউসুফের নির্বাচনী এজেন্ট ও ফ্লেক্স প্রস্তুতকারী সংস্থার থেকে জবাব চাওয়া হয়েছে। এ ব্যাপারে ইউসুফ বলেন, ‘‘এ বিষয়ে যা উত্তর দেওয়ার আমার লিগ্যাল অ্যাডভাইসার (আইনি পরামর্শদাতা) দেবেন। আমি ভারতের হয়ে খেলে গর্বিত। সেই গর্বের মুহূর্ত যদি তুলে ধরা হয়, তাতে কোনও অন্যায় আছে বলে মনে করি না।’’

কংগ্রেসের অভিযোগ, প্রচারের ব্যানারে ২০১১ সালের ক্রিকেট বিশ্বকাপ জয়ের মুহূর্ত ব্যবহার করেছেন পাঠান। অভিযোগ, তিনি সেখানে ‘ভারতরত্ন’ সচিনের মতো ব্যক্তিত্বের ছবি ব্যবহার করেছেন, যা আদর্শ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের শামিল। এই মর্মে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল প্রদেশ কংগ্রেস। কমিশনকে দেওয়া অভিযোগপত্রে কংগ্রেসের বক্তব্য, বিশ্বকাপ জয়ের মুহূর্ত গোটা দেশের জন্য যেমন গর্বের, তেমন আবেগেরও বটে। রাজনৈতিক স্বার্থের জন্য এই মুহূর্তকে ব্যবহার করা উচিত নয়। তা নিয়ে এ বার কমিশন জেলাশাসকের থেকে রিপোর্ট তলব করার প্রেক্ষিতে প্রদেশ সভাপতি অধীর চৌধুরী বলেন, ‘‘দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ছবি তাঁদের অনুমতি নিয়ে ব্যবহার না করা হলে, তা নির্দিষ্ট ভাবে আদর্শ আচরণবিধি লঙ্ঘন। দেখি কমিশন কী করে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন