Special Observer

ভোটে নজরদারি চালাতে পশ্চিমবঙ্গ-সহ ছয় রাজ্যে দু’ধরনের পর্যবেক্ষক নিয়োগ করল নির্বাচন কমিশন

লোকসভা ভোটে বাংলার জন্য অবসরপ্রাপ্ত আইপিএস অনিলকুমার শর্মাকে বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করল কমিশন। ২০২১-এ রাজ্যে বিধানসভা ভোটের সময়েও তিনি বিশেষ পুলিশ পর্যবেক্ষক ছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১৩:০৩
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

লোকসভা নির্বাচনে নজরদারি চালানোর জন্য পশ্চিমবঙ্গ-সহ ছ’টি রাজ্যে দু’ধরনের পর্যবেক্ষক নিয়োগ করল নির্বাচন কমিশন। তাঁরা হলেন বিশেষ পর্যবেক্ষক, পুলিশ পর্যবেক্ষক। এ ছাড়াও পাঁচটি রাজ্যে আয়-ব্যয় সংক্রান্ত নজরদারি চালানোর জন্য পর্যবেক্ষকও নিয়োগ করা হয়েছে। কাকে কোথায় নিয়োগ করা হচ্ছে, মঙ্গলবার বিজ্ঞপ্তি প্রকাশ করে তা জানিয়ে দিল কমিশন। পশ্চিমবঙ্গ ছাড়াও যে পাঁচটি রাজ্যে বিশেষ পর্যবেক্ষক এবং পুলিশ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে, সেগুলি হল, বিহার, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা। অন্য দিকে, উত্তরপ্রদেশ, কর্নাটক, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ুতে আয়-ব্যয় সংক্রান্ত (স্পেশাল এক্সপেনডিচার অবজ়ার্ভার) বিষয়ে নজরদারি চালানোর জন্য পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে বলে ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

Advertisement

লোকসভা ভোটে বাংলার জন্য অবসরপ্রাপ্ত আইপিএস অনিলকুমার শর্মাকে বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করল কমিশন। সাধারণত ভোটের সময় রাজ্যগুলিতে বিশেষ পুলিশ পর্যবেক্ষক নিয়োগ করে কমিশন। পশ্চিমবঙ্গে দায়িত্ব দেওয়া হয়েছে শর্মাকে। পশ্চিমবঙ্গে ভোটের সময় কাজ করার অভিজ্ঞতা রয়েছে এই প্রাক্তন আইপিএসের।

২০২১ সালে পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের সময় তিনি বিশেষ পুলিশ পর্যবেক্ষক ছিলেন। ফলে, তাঁর সেই অভিজ্ঞতাকেই কাজে লাগাতে লোকসভা নির্বাচনেও দুঁদে এই প্রাক্তন আইপিএসকে পশ্চিবঙ্গের দায়িত্ব দেওয়া হল বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। লোকসভা ভোট ঘোষণার আগে থেকেই বঙ্গের বিভিন্ন জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি, গ্রেফতারি বা টাকা উদ্ধারের মতো ঘটনার তথ্য সংগ্রহ করছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন। তা বিশ্লেষণ করে প্রয়োজনীয় পদক্ষেপের সুপারিশ করাই বিশেষ পুলিশ পর্যবেক্ষকের মূল কাজ। এ ছাড়াও বিশেষ পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করা হল অবসরপ্রাপ্ত আইএএস অলোক সিন্‌হাকে।

Advertisement

পশ্চিমবঙ্গের পাশাপাশি বিহারে বিশেষ পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করা হয়েছে অবসরপ্রাপ্ত আইএএস মনজিৎ সিংহ, পুলিশ পর্যবেক্ষক বিবের দুবেকে। মহারাষ্ট্রে বিশেষ পর্যবেক্ষক ধর্মেন্দ্র এস গাঙ্গোয়াড়, পুলিশ পর্যবেক্ষক এন কে মিশ্র। উত্তরপ্রদেশে বিশেষ পর্যবেক্ষক অজয় ভি নায়েক এবং পুলিশ পর্যবেক্ষক মনমোহন সিংহ। অন্ধ্রপ্রদেশে বিশেষ পর্যবেক্ষক মোহন মিশ্র এবং পুলিশ পর্যবেক্ষক দীপক মিশ্র। ওড়িশায় বিশেষ পর্যবেক্ষক যোগেন্দ্র ত্রিপাঠী এবং পুলিশ পর্যবেক্ষক রজনীকান্ত মিশ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন