Lok Sabha Election 2024

করোনা-যুদ্ধে রাষ্ট্রপুঞ্জের স্বীকৃতি পাওয়া শৈলজা লোকসভায় সিপিএম প্রার্থী কেরলে, সঙ্গে টমাসও

কেরলে লোকসভার ২০টি আসনের মধ্যে সবগুলিতেই সিপিএম নেতৃত্বাধীন জোট এলডিএফের প্রার্থী ঘোষণা হয়ে গেল। এর মধ্যে সিপিএম ১৫, সিপিআই চার এবং কেরল কংগ্রেস (মনি) একটিতে লড়বে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৬
Share:

(বাঁ দিকে) কেকে শৈলজা এবং টমাস আইজ্যাক। — ফাইল চিত্র।

পিনারাই বিজয়ন সরকারের স্বাস্থ্যমন্ত্রী হিসাবে করোনা মোকাবিলায় তাঁর ভূমিকা নজর কেড়েছিল বিশ্ব জুড়ে। ২০২০ সালের ২৩ জুন বিশ্ব জনসেবা দিবসে ভারত থেকে একমাত্র তাঁকেই বক্তা হিসাবে আমন্ত্রণ জানিয়েছিল রাষ্ট্রপুঞ্জ। সেই কেকে শৈলজাকে এ বার লোকসভা নির্বাচনে প্রার্থী করল সিপিএম। ভাদাকারা আসনে লড়বেন তিনি।

Advertisement

কেরলে লোকসভার ২০টি আসনের মধ্যে সবগুলিতেই সিপিএম নেতৃত্বাধীন জোট এলডিএফের প্রার্থী ঘোষণা হয়ে গেল। এর মধ্যে সিপিএম ১৫, সিপিআই চার এবং কেরল কংগ্রেস (মনি) একটিতে লড়বে। শৈলজা ছাড়া উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী টমাস আইজ্যাক (পথনমথিট্টা) এবং বিদায়ী লোকসভা সাংসদ এএম আরিফ (আলাপ্পুঝা) এবং অভিনেতা-বিধায়ক মুকেশ (কোল্লম)।

রাজ্যসভায় সিপিএমের নেতা এলামারম করিমকে কোঝিকোড়ের মতো ‘কঠিন’ আসনে এ বার প্রার্থী করেছে সিপিএম। এর আগে সোমবার রাহুল গান্ধীর লোকসভা কেন্দ্র ওয়েনাড়ে প্রার্থী হিসাবে সিপিআই নেতা ডি রাজার স্ত্রী অ্যানির নাম ঘোষণা করা হয়েছিল। প্রসঙ্গত, শৈলজা এবং টমাসকে ২০২১ সালের বিধানসভা ভোটে টিকিট দেয়নি সিপিএম।

Advertisement

২০১৯ সালের লোকসভা ভোটে কেবল আলপ্পুঝা আসনে জয় পেয়েছিল সিপিএম। বাকি ১৯টিই গিয়েছিল কংগ্রেসের নেতৃত্বাধীন ইউডিএফের দখলে। সে বার ২০টির মধ্যে ১৬টি আসনে লড়েছিল সিপিএম। এ বার বামেদের ফ্রন্ট এলডিএফে সিদ্ধান্ত হয়েছে, কোট্টায়ম আসনটি সিপিএমের ভাগ থেকে ছেড়ে দেওয়া হবে কেরল কংগ্রেস (মনি) দলের জন্য। ইউডিএফ জোটে এখনও আসন সমঝোতা চূড়ান্ত হয়নি কংগ্রেস, ইন্ডিয়ান মুসলিম লিগ এবং বাম দল আরএসপির মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন