Lok Sabha Election 2024

‘প্রতিশ্রুতি ভাঙল বিজেপি’, তালিকা ঘোষণার পরেই বিদ্রোহী কর্নাটকের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী

শিবমোগ্গার প্রভাবশালী বিজেপি নেতা ঈশ্বরাপ্পা ২০২২ সালে দুর্নীতি এবং এক ঠিকাদারকে আত্মহত্যার প্ররোচনার মামলায় অভিযুক্ত হয়েছিলেন। তার জেরে মন্ত্রিসভা থেকে ইস্তফা দিতে বাধ্য হন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ১১:১৮
Share:

কে এস ঈশ্বরাপ্পা। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

লোকসভা ভোটের দ্বিতীয় প্রার্থিতালিকা ঘোষণার পরেই বিদ্রোহের আঁচ কর্নাটক বিজেপিতে। সে রাজ্যের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী কেএস ঈশ্বরাপ্পা বৃহস্পতিবার বিজেপি নেতৃত্বের বিরুদ্ধে প্রতিশ্রুতিভঙ্গের অভিযোগ তুলেছেন। সেই সঙ্গে তাঁর ঘোষণা, ‘‘আমার ছেলে কান্তেশ নির্দল প্রার্থী হিসাবে লোকসভা ভোটে লড়বে।’’

Advertisement

ঈশ্বরাপ্পার দাবি, ২০২২ সালে কর্নাটকের বিধানসভা ভোটের সময় তৎকালীন রাজ্য বিজেপির সভাপতি তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, হাভেরী আসনটি কান্তেশকে ছাড়া হবে। কিন্তু মঙ্গলবার ঘোষিত প্রার্থিতালিকায় দেখা গিয়েছে ওই আসনে পদ্ম চিহ্নে লড়বেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। ঘটনাচক্রে, কর্নাটক বিজেপির সভাপতি পদে এখন রয়েছেন ইয়েদুরাপ্পা-পুত্র বিজয়েন্দ্র।

ইয়েদুরাপ্পার জেলা শিবমোগ্গার প্রভাবশালী বিজেপি নেতা ঈশ্বরাপ্পা ২০২২ সালের গোড়ায় দুর্নীতি এবং এক ঠিকাদারকে আত্মহত্যার প্ররোচনার মামলায় অভিযুক্ত হয়েছিলেন। তার জেরে মন্ত্রিসভা থেকে ইস্তফা দিতে বাধ্য হন। এর পর বিধানসভা ভোটেও টিকিট পাননি তিনি। তাঁর ছেলে কান্তেশকেও মনোনয়ন দেওয়া হয়নি। সে সময় জল্পনা তৈরি হয়েছিল, প্রাক্তন মুখ্যমন্ত্রী জগদীশ শেট্টার এবং আর এক প্রাক্তন উপমুখ্যমন্ত্রী লক্ষ্মণ সড়াভীর মতো ঈশ্বরও কংগ্রেসে যোগ দেবেন।

Advertisement

কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। সে কারণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং ফোন করে ঈশ্বরাপ্পাকে ধন্যবাদ জানিয়েছিলেন। ঈশ্বরাপ্পা বৃহস্পতিবার বলেন, ‘‘সে সময় ইয়েদুরাপ্পা আমাকে প্রতিশ্রুতি দিয়েছিলেন, লোকসভা ভোটে হাভেরীতে কান্তেশকে প্রার্থী করা হবে। কিন্তু তা মানা হল না।’’ ১৯৮৯ সালে কংগ্রেসের হাত থেকে শিমোগা ছিনিয়ে নিতে পেরেছিলেন তৎকালীন তরুণ বিজেপি নেতা ঈশ্বরাপ্পা। সেই থেকে টানা জিতেছিলেন ২০১৮ পর্যন্ত। প্রৌঢ়ত্বে পৌঁছে এ বার কি তিনি বিদ্রোহের পথে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন