Prajwal Revanna

‘প্রজ্বলের লীলা কৃষ্ণের রেকর্ডও ভেঙে দেবে’! কর্নাটকে কংগ্রেস মন্ত্রীর মন্তব্যে বিতর্ক

ধর্ষণের অভিযোগ ওঠার পরেই কূটনৈতিক পাসপোর্ট ব্যবহার করে জার্মানি গিয়েছেন প্রজ্বল। বিদেশে যাওয়ার জন্য প্রজ্বল কোনও রাজনৈতিক অনুমোদন চাননি, দেওয়াও হয়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১২:৪০
Share:

(বাঁ দিকে) প্রজ্বল রেভান্না। রামাপ্পা টিম্মাপুর (ডান দিকে)। — ফাইল চিত্র।

কয়েকশো মহিলাকে ধর্ষণ এবং যৌন নির্যাতনের দায়ে অভিযুক্ত কর্নাটকের বিজেপি সমর্থিত জেডিএস প্রার্থী প্রজ্বল রেভান্নার জার্মানিতে পালিয়ে যাওয়া নিয়ে কেন্দ্রকে বার বার দায়ী করেছে কংগ্রেস-সহ বিরোধীরা। এই পরিস্থিতিতে সে রাজ্যের মন্ত্রী তথা কংগ্রেস নেতা রামাপ্পা টিম্মাপুর অভিযুক্ত বিদায়ী সাংসদের সঙ্গে ভগবান কৃষ্ণের তুলনা করায় নতুন বিতর্ক তৈরি হল।

Advertisement

প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার নাতি তথা হাসনের বিদায়ী জেডিএস সাংসদ প্রজ্বলের যৌন কুকীর্তির হাজার তিনেক ভিডিয়ো (আনন্দবাজার অনলাইন যার সত্যতা যাচাই করেনি) ভরা একটি পেন ড্রাইভ সম্প্রতি প্রকাশ্যে এসেছে। অভিযোগকারী বিজেপি নেতা দেবরাজ গৌড়ার দাবি, গত পাঁচ বছর ধরে হাসনের সাংসদ কয়েক হাজার মহিলাকে ধর্ষণ এবং যৌন নির্যাতন করে সেই ভিডিয়ো নিজেই তুলে রাখতেন।

ধর্ষণের অভিযোগ ওঠার পরেই কূটনৈতিক পাসপোর্ট ব্যবহার করে জার্মানি গিয়েছেন প্রজ্বল। বিদেশে যাওয়ার জন্য প্রজ্বল কোনও রাজনৈতিক অনুমোদন চাননি, দেওয়াও হয়নি। ফলে ভিসা নোটও জারি করেনি বিদেশ মন্ত্রক। কিন্তু সাংসদদের কূটনৈতিক পাসপোর্ট থাকলেও বিদেশে যেতে গেলে বিদেশ মন্ত্রকের ছাড়পত্র প্রয়োজন। প্রজ্বলের সেই অনুমোদন ছিল কি না, প্রশ্ন করা হলে অবশ্য জবাব এড়িয়ে গিয়েছে বিদেশ মন্ত্রক।

Advertisement

কর্নাটকের ২৮টি লোকসভা কেন্দ্রের মধ্যে ১৪টিতে এখনও ভোটগ্রহণ বাকি। এই পরিস্থিতিতে প্রজ্বলকাণ্ড নিয়ে বিজেপি এবং তার সহযোগী জেডিএসকে তীব্র আক্রমণ করে প্রচারে নেমেছেন কংগ্রেস নেতৃত্ব। বৃহস্পতিবার বিজয়পুরায় কংগ্রেসের এক সভায় মন্ত্রী রামাপ্পা বলেন, ‘‘প্রজ্বল যে কাণ্ড করেছেন, তাতে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড তৈরি হতে পারে। তিনি নারীসঙ্গে ভগবান শ্রীকৃষ্ণের নজিরও ছাপিয়ে গিয়েছেন।’’ কর্নাটকের বিজেপি নেতা বিওয়াই বিজয়েন্দ্র ভগবান কৃষ্ণের সঙ্গে ধর্ষণে অভিযুক্ত প্রজ্বলের তুলনা টানায় রামাপ্পা এবং কংগ্রেসের সমালোচনা করেন শুক্রবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন