Jabalpur

জামানতের ২৫ হাজার টাকা খুচরো পয়সায় জমা দিলেন মধ্যপ্রদেশের নির্দল প্রার্থী

বুধবার তিনি জেলাশাসকের দফতরে হাজির হয়েছিলেন। সঙ্গে ছিল কয়েকটি ব্যাগ। আর সেই ব্যাগের ভিতরে ছিল ২, ৫ এবং ১০ টাকার কয়েন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৩:৩৩
Share:

প্রতীকী ছবি।

নির্দল প্রার্থী হিসাবে তিনি মনোনয়ন তুলতে গিয়েছিলেন। জামানতের জন্য যে টাকা জমা রাখা প্রয়োজন, সেই টাকাও সঙ্গে নিয়ে গিয়েছিলেন। কিন্তু কোনও চেক বা নোট নয়, জামানতের পুরো ২৫ হাজার টাকাই নিয়ে গিয়েছিলেন খুচরো পয়সায়।

Advertisement

তিনি মধ্যপ্রদেশের জবলপুরের নির্দল প্রার্থী বিনয় চক্রবর্তী। জবলপুর থেকে এ বারের লোকসভা নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য মনোনয়নপত্র তুলেছেন। বুধবার তিনি জেলাশাসকের দফতরে হাজির হয়েছিলেন। সঙ্গে ছিল কয়েকটি ব্যাগ। আর সেই ব্যাগের ভিতরে ছিল ২, ৫ এবং ১০ টাকার কয়েন।

বিনয় সেই ব্যাগ নিয়ে জেলাশাসকের দফতরে হাজির হতে অনেকেই স্তম্ভিত হয়ে গিয়েছিলেন। প্রথমে বিষয়টি কেউ আন্দাজ করতে পারেননি। বিনয় যে ভোটে দাঁড়ানোর জন্য মনোনয়নপত্র তুলতে এসেছেন, এই ধারণাও করতে পারেননি জেলাশাসকের দফতরের কর্মীরা। হাতে ভারী ভারী ব্যাগ নিয়ে সোজা জেলাশাসকের দফতরে ঢুকে পড়েন বিনয়। প্রার্থী হওয়ার জন্য মনোনয়নপত্র তোলেন। জামানতের জন্য ২৫ হাজার টাকা জমাও দেন। সেই টাকা চাওয়া হলে কয়েন ভর্তি ব্যাগগুলি দফতরের কর্মীদের হাতে তুলে দেন বিনয়। জেলাশাসকের দফতর থেকে বিনয়ের এই টাকা গ্রহণ করা হয়। তাঁকে রসিদও দেওয়া হয়েছে।

Advertisement

সূত্রের খবর, জেলাশাসকের দফতর থেকে বেরোনোর পর বিনয় জানিয়েছেন, তিনি জবলপুর থেকে নির্দল প্রার্থী হিসাবে দাঁড়ানোর জন্য মনোনয়নপত্র তুলেছেন। জেলাশাসকের দফতরে ডিজিটাল বা অনলাইন ব্যবস্থা না থাকায় জামানতের পুরো টাকাটাই খুচরোয় মিটিয়েছেন। জবলপুরের রিটার্নিং অফিসার এবং জেলাশাসক দীপক কুমার সাক্সেনা জানিয়েছেন, বিনয় চক্রবর্তীর কাছ থেকে খুচরোয় জামানতের টাকা নেওয়া হয়েছে। তাঁকে রসিদও দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন