Dev

দেবকে দেখে ‘জয় শ্রীরাম’! বাগডোগরা বিমানবন্দরে যুবককে কাছে ডেকে নিয়ে জড়িয়ে ধরলেন অভিনেতা

যে ব্যক্তি তাঁকে দেখে ‘জয় শ্রীরাম’ স্লোগান তুলেছেন, সে ব্যক্তি যে রাজনৈতিক দলেরই হোন না কেন, তিনি আগে ভারতবাসী। এমনটাই জানিয়েছেন দেব।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১২:২৭
Share:

বাগডোগরায় দেবকে দেখে ‘জয় শ্রীরাম’ স্লোগান। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

উত্তর দিনাজপুরে নির্বাচনী প্রচারে গিয়েছেন অভিনেতা তথা ঘাটালের বিদায়ী সাংসদ দেব। মঙ্গলবার বাগডোগরা বিমানবন্দর থেকে বার হওয়ার সময় তাঁকে দেখে ‘জয় শ্রীরাম’ স্লোগান তুললেন এক ব্যক্তি। কোনও বিরক্তি প্রকাশ নয়, বরং ওই ব্যক্তির কাছে গিয়ে তাঁকে জড়িয়ে ধরলেন দেব। আবার হাতও মেলালেন।

Advertisement

সাংবাদিকদের মুখোমুখি হয়ে দেব বলেন, “রামনবমীতে ‘জয় শ্রীরাম’ বলতে আমার কোনও অসুবিধা নেই। ভারতবাসীকে কেউ যেন ধর্ম না শেখায়। আমরা মসজিদেও যাই, আবার অনেক মুসলমান শিরডি সাঁইবাবা মন্দিরেও যান। হ্যাঁ,অনেক সময় বিরোধী দলেরা দেখলে স্লোগান দেয়, ঠিক আছে।” অভিনেতা-বিদায়ী সাংসদ আরও বলেন, “দেব জানে সবটা কী ভাবে সামলাতে হয়। সব কিছু রাগ, অভিমান দিয়ে হয় না, কিছু কিছু জিনিস ভালবাসা দিয়েও হয়।” যে ব্যক্তি তাঁকে দেখে ‘জয় শ্রীরাম’ স্লোগান তুলেছেন, সে ব্যক্তি যে রাজনৈতিক দলেরই হোন না কেন, তিনি আগে ভারতবাসী। এমনটাই মনে করেন দেব। তাঁর কথায়, “সবার আগে উনি ভারতবাসী এবং আমরাই এই বিভাজনটা করে রেখেছি। হিন্দু মুসলিম, বিজেপি, তৃণমূল— বড় বড় নেতা এই বিভাজন তৈরি করে। ভালবাসা দিয়ে সবটাই হয়। উনি ‘জয় শ্রীরাম’ বলছেন আমাকে দেখে, এটা ওঁর দোষ নয়।”

নির্বাচনী প্রচারে তিনি ভাল সাড়া পাচ্ছেন বলেও জানিয়েছেন দেব। তিনি বলেন, “আমি চাই, সব আসনই আমরা জিতব। কিন্তু বাকিটা জনসাধারণের উপর নির্ভর করবে।”

Advertisement

রামনবমীর দিন ঘাটালে রামের পুজো দিয়েছিলেন দেব। সে দিন তাঁর গলাতে ‘জয় শ্রীরাম’ ধ্বনি শোনা গিয়েছিল। পুজো দিয়ে এলাকায় জনসংযোগ সারেন দেব। ঘাটালের কুশপাতা এলাকায় পুজো দিয়ে দেব বলেন, ‘‘আজ কাউকে কটাক্ষ করতেই চাই না। আজ হিরণকেও শুভেচ্ছা জানালাম। পবিত্র দিনে কাউকে ছোট করে দিনটা নষ্ট করতে চাই না। ওর দল শান্তিতে থাকুক, আমার দলও শান্তিতে থাকুক। সবাই ভাল থাকুন।’’

রামনবমীতে পুজো নিয়ে তৃণমূল প্রার্থী দেবকে একহাত নেন ঘাটালে তাঁর প্রতিদ্বন্দ্বী হিরণ চট্টোপাধ্যায়। তাঁর অভিযোগ, রাজনীতির জন্য ধর্মকে ব্যবহার করছে তৃণমূল। এ জন্য হিন্দু হিসাবে তিনি লজ্জিত। তবে হিরণকে শুভেচ্ছা জানিয়ে দেব পাল্টা জানান, বিজেপি প্রার্থী যদি ইফতার পার্টিতে যেতে পারেন, তিনিও রামনবমী পালন করতে পারেন এবং সেটা নিষ্ঠার সঙ্গেই করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন