Lok Sabha Election 2024

ডায়মন্ড হারবার থেকে লড়তে প্রস্তুত, দলের সিদ্ধান্ত চূড়ান্ত হবে দুই-তিন দিনেই, জানালেন নওশাদ

গত কয়েক মাস ধরেই নওশাদ বলে আসছেন, তিনি আসন্ন লোকসভা নির্বাচনে ডায়মন্ড হারবার থেকে ভোটে দাঁড়াতে চান। দল অনুমতি দিলেই প্রার্থী হবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৬:৩৭
Share:

(বাঁ দিকে) অভিষেক বন্দ্যোপাধ্যায়। নওশাদ সিদ্দিকি (ডান দিকে)। —ফাইল চিত্র।

ডায়মন্ড হারবার থেকে তিনি ভোটে লড়তে প্রস্তুত। দলের অনুমোদন পেলেই প্রচার শুরু করে দেবেন। জানালেন ভাঙড়ের আইএসএফ (ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট) বিধায়ক নওশাদ সিদ্দিকি। শুক্রবার এবিপি আনন্দকে দেওয়া সাক্ষাৎকারে তিনি ডায়মন্ড হারবারের বর্তমান সাংসদকে ‘প্রাক্তন’ করে দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন।

Advertisement

গত কয়েক মাস ধরেই নওশাদ বলে আসছেন, তিনি আসন্ন লোকসভা নির্বাচনে ডায়মন্ড হারবার থেকে ভোটে দাঁড়াতে চান। দল অনুমতি দিলেই প্রার্থী হবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। এমনকি, নওশাদের দাদা পিরজাদা আব্বাস সিদ্দিকিও ধর্মীয় সভা থেকে বলেছিলেন, “আমরা ডায়মন্ড হারবারে প্রার্থী দেব।” তার পর সেই সম্ভাবনা আরও জোরালো হয়। কিন্তু নওশাদের ওই কেন্দ্র থেকে ভোটে দাঁড়ানোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নিতে পারেনি আইএসএফ।

শুক্রবার নওশাদ বলেছেন, ‘‘আমি লড়তে প্রস্তত। আশা করি, আগামী দুই থেকে তিন দিনের মধ্যে দলের অনুমোদন পেয়ে যাব। আমি ডায়মন্ড হারবার থেকেই ভোটে দাঁড়াতে চাই। ওখানে এই মুহূর্তে যে বিদায়ী সাংসদ রয়েছেন, তাঁর বিরুদ্ধে আমি লড়ব এবং তাঁকে ‘প্রাক্তন’ করে দেব। আমি জিতব বলেই আশাবাদী। আমি তো তৃণমূল সরকারের দুর্নীতির বিরুদ্ধে লড়ছি। আমার হারের ভয় নেই।’’

Advertisement

জয় সম্পর্কে নওশাদ এত নিশ্চিত এবং আত্মবিশ্বাসী হলে কেন তাঁর দল এ বিষয়ে একমত হতে সময় নিচ্ছে? নওশাদ বলেন, ‘‘দলে আলোচনা চলছে। তবে আর বেশি সময় লাগবে না।’’ আইএসএফের একটি সূত্রে খবর, নওশাদ অভিষেকের বিরুদ্ধে ভোটে দাঁড়ান, তা দলের অনেকেই চাইছেন না। তাঁরা এই সিদ্ধান্ত থেকে বিরত থাকতে নওশাদকে অনুরোধ করেছেন। তাঁদের যুক্তি, নওশাদ ডায়মন্ড হারবার থেকে লড়াই করলে অন্যান্য কেন্দ্রে আইএসএফের প্রচার ধাক্কা খাবে। তবে নওশাদ এ বিষয়ে এখনও অনড়। ডায়মন্ড হারবারে নওশাদ প্রার্থী হলে তাদের আপত্তি নেই বলে আগেই জানিয়েছে সিপিএম। আসন সমঝোতার স্বার্থে সেখানে প্রার্থী দেওয়ার দাবি জানায়নি কংগ্রেস।

তৃণমূল নেতা কুণাল ঘোষ নওশাদের প্রার্থী হওয়ার ইচ্ছাকে কটাক্ষ করেছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘‘আমরা তো সেই কবে থেকে বলছি, নওশাদ ভোটে দাঁড়ান। এত সময় নষ্ট করছেন কেন? প্রচারে তো দেরি হয়ে যাচ্ছে। উনি ডায়মন্ড হারবারে আসুন। কিন্তু ভোটে লড়ার আগে জানিয়ে দিন, কত ভোটে হারবেন।’’

ডায়মন্ড হারবার নিয়ে তৃণমূলকে কটাক্ষ করেছেন বিজেপি নেতা দিলীপ ঘোষও। তিনি বলেন, ‘‘বিজেপি তো এখনও ওই কেন্দ্রে প্রার্থীর নাম ঘোষণাই করেনি। তৃণমূল এত চাপ নিচ্ছে কেন? উনি (পড়ুন অভিষেক) কী ভাবে ভোটের ব্যবধান বৃদ্ধি করেন, সেটা সকলে জানেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন