Nationalist Congress Party (Sharadchandra Pawar)

‘মুম্বইয়ে আসন চাই’, শরদ পওয়ারের দলের দাবি উদ্ধব ঠাকরের কাছে, রফা নিয়ে ক্ষোভ কংগ্রেসেরও

লোকসভা ভোটে আসনরফা নিয়ে মহাবিকাশ অঘাড়ীর অন্য দুই শরিক কংগ্রেস এবং এনসিপির সঙ্গে আলোচনা চলকালীনই মুম্বইয়ের ছ’টি লোকসভা আসনের মধ্যে চারটিতে প্রার্থী ঘোষণা করে দিয়েছে উদ্ধবের দল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১১:৫৯
Share:

শরদ পওয়ার এবং উদ্ধব ঠাকরে। ছবি: পিটিআই।

মহারাষ্ট্রের ১৭টি আসনে প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের শিবসেনা (ইউবিটি) বুধবার একতরফা ভাবে প্রার্থী ঘোষণা করার পরেই ‘একলা চলো’র কথা ঘোষণা করেছেন ‘বঞ্চিত বহুজন অঘাড়ী’ (ভিবিএ)-র প্রধান তথা প্রাক্তন সাংসদ প্রকাশ অম্বেডকর। এ বার বিরোধিতার ‘বার্তা’ এল মহাবিকাশ অঘাড়ী জোটের অন্দর থেকেই। এনসিপি(শরদ) নেত্রী বিদ্যা চহ্বাণ শুক্রবার উদ্ধবসেনার আচরণে ক্ষোভপ্রকাশ করে বলেছেন, ‘‘আমাদের নেতা শরদ পওয়ারের প্রতি সম্মান জানিয়ে মুম্বইয়ের অন্তত একটি লোকসভা আসন ছেড়ে দেওয়া উচিত উদ্ধব ঠাকরের।’’

Advertisement

লোকসভা ভোটে আসনরফা নিয়ে মহাবিকাশ অঘাড়ীর অন্য দুই শরিক কংগ্রেস এবং এনসিপির সঙ্গে আলোচনা চলকালীনই মুম্বইয়ের ছ’টি লোকসভা আসনের মধ্যে চারটিতে প্রার্থী ঘোষণা করে দিয়েছে উদ্ধবের দল। তা নিয়ে ক্ষোভ জানিয়েছেন মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেসের সভাপতি নানা পাটোলেও। বিআর অম্বেডকরের পৌত্র প্রকাশও আলাদা ভাবে ন’টি আসনে প্রার্থী ঘোষণা করে কার্যত বিরোধী জোটের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার বার্তা দিয়েছেন।

কংগ্রেসের তরফে মুম্বই উত্তর-পশ্চিম এবং মুম্বই দক্ষিণ-মধ্য আসনের দাবি জানানো হলেও তা মানেননি উদ্ধব। শিবসেনার জেতা মুম্বই দক্ষিণ, এমনকি, বিজেপির দখলে থাকা মুম্বই-উত্তর পূর্বতেও প্রার্থী দিয়েছে তারা। এই পরিস্থিতিতে উদ্ধব-ঘনিষ্ঠ রাজ্যসভা সাংসদ সঞ্জয় রাউত শুক্রবার আরও অনমনীয়তার বার্তা দিয়েছেন। জানিয়েছেন, গত দু’টি ভোটে বিজেপির জেতা আসন মুম্বই উত্তরেও তাঁরা প্রার্থী দেবেন। এনসিপি নেত্রী বিদ্যা শিবসেনা (ইউবিটি)-র এই আচরণের সমালোচনা করে বলেন, ‘‘গত বার আমরা মুম্বই উত্তর-পূর্ব আসনে লড়েছিলাম। এ বারও ওই আসনটিতে আমাদের প্রার্থীকে ছেড়ে দেওয়ার আবেদন জানানো হয়েছিল। কিন্তু তা না মেনেই একতরফা প্রার্থী দিল উদ্ধবের দল। এর ফলে মুম্বইয়ে আমাদের দলের কর্মীরা হতাশ হয়ে পড়েছেন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন