Lok Sabha Election 2024

নাম ফাঁকা রেখেই দেওয়াল লিখন শুরু সব দলের

দুবরাজপুর ব্লকের অন্তর্গত বালিজুড়ি পঞ্চায়েত এলাকায় তৈরি হয়েছে বিজেপির নতুন নির্বাচনী কার্যালয়। সেখানেও লোকসভা ভোটকে উদ্দেশ্য করে নানা দেওয়াল লিখন করা হয়েছে।

Advertisement

সৌরভ চক্রবর্তী

সিউড়ি শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:০৯
Share:

দেওয়াল লিখনের পাশাপাশি নির্বাচনী কার্যালয়। দুবরাজপুরের বালজুড়ি গ্রাম পঞ্চায়েতের এলাকায়। নিজস্ব চিত্র।

লোকসভা ভোটের দিন ঘোষণা হয়নি। কিন্তু শুরু হয়ে গিয়েছে দেওয়াল দখলের কাজ। কোনও কোনও দল প্রার্থীর নাম ফাঁকা রেখে দেওয়াল লিখেও ফেলেছে। জেলার নানা জায়গায় এখন এমন ছবির দেখা মিলছে। বিভিন্ন রাজনৈতিক দল সূত্রেই খবর, প্রার্থী তালিকা ঘোষণার আগে হাতে থাকা বাড়তি সময়কে এ ভাবেই কাজে লাগানো হচ্ছে।

Advertisement

কয়েক সপ্তাহ আগে থেকেই জেলার বিভিন্ন জায়গায় দেওয়াল দখলের কাজ শুরু করেছিল বিজেপি এবং তৃণমূল। দেওয়াল দখল নিয়ে সিউড়ি ১ ব্লকের কড়িধ্যা পঞ্চায়েত এলাকায় বচসাও হয় দু’দলের কর্মী-সমর্থকদের মধ্যে। এরই মাঝে সিউড়ি পুরসভার ১ নম্বর ওয়ার্ডের বড়বাগান এলাকায় দেখা গেল বিজেপির দেওয়াল লিখন।

সেখানে প্রার্থীর নামের জায়গাটুকু ফাঁকা রেখে দলীয় প্রতীক এঁকে বিজেপিকে ভোট দেওয়ার জন্য আহ্বান জানান হয়েছে। দুবরাজপুর ব্লকের অন্তর্গত বালিজুড়ি পঞ্চায়েত এলাকায় তৈরি হয়েছে বিজেপির নতুন নির্বাচনী কার্যালয়। সেখানেও লোকসভা ভোটকে উদ্দেশ্য করে নানা দেওয়াল লিখন করা হয়েছে।

Advertisement

বিজেপির বীরভূম সাংগঠনিক জেলার সহ সভাপতি বাবন দাস বলেন, “লোকসভা নির্বাচনের ক্ষেত্রে প্রার্থীর তুলনায় সংগঠন এবং ইস্যু বেশি গুরুত্বপূর্ণ। তাই প্রার্থী ঘোষণা হোক বা না হোক, দলীয় নির্দেশে সংগঠনের তরফ থেকেই কাজ এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। এতে এক দিকে, যেমন সংগঠনের কাজ এগিয়ে থাকে, তেমনই স্থানীয় সংগঠনের পরিস্থিতির পর্যালোচনাও হয়ে যায়।”

পিছিয়ে নেই তৃণমূলও। সিউড়ি, দুবরাজপুর-সহ জেলার বেশ কিছু জায়গায় দেওয়ালে দলীয় প্রতীক এঁকে প্রচারের কাজ শুরু করে দিয়েছে তারাও। স্বাস্থ্যসাথী, কন্যাশ্রীর মতো প্রকল্পগুলির সুবিধা, লক্ষ্মীর ভান্ডারের টাকা বাড়ানো, একশো দিনের কাজের বকেয়া টাকা পরিশোধ এবং রাজ্যের প্রতি কেন্দ্রীয় বঞ্চনার কথাও উঠে আসছে সেই সব দেওয়াল লিখনগুলিতে।

তৃণমূলের জেলা সহ সভাপতি মলয় মুখোপাধ্যায় বলেন, “যে কোনও সময় নির্বাচনের ঘোষণা হতে পারে। তখন হয়তো প্রচারের জন্য খুব বেশি সময় নাও পাওয়া যেতে পারে। তাই, আগে থেকেই কিছুটা কাজ এগিয়ে রাখছি। আমাদের প্রার্থীর নাম দল ঠিক করবে, তা নিয়ে আমাদের কোনও মতামত নেই। প্রার্থী ঘোষণা হলেই তাঁর নাম লিখে দেওয়া হবে। তার আগে প্রচারের বিষয়গুলিকে মানুষের সামনে তুলে ধরতে এই কাজ করা হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন