Karnataka Congress

টিকিট বিলি ঘিরে বিদ্রোহ কর্নাটক কংগ্রেসে! মন্ত্রী-সহ পাঁচ বিধায়ক দিলেন পদত্যাগের হুমকি

কোলার লোকসভা আসনে এ বার কর্নাটকের খাদ্য ও গণবণ্টন বিভাগের মন্ত্রী কেএইচ মুনিয়াপ্পার এক আত্মীয়কে প্রার্থী করেছে কংগ্রেস। আর তা নিয়েই অসন্তোষ দলের একাংশের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ১৬:৩০
Share:

বিদ্রোহী মন্ত্রী এমসি সুধাকর। ছবি: সংগৃহীত।

লোকসভা ভোটে টিকিট বিলি নিয়ে কর্নাটক কংগ্রেসের অন্দরে বিদ্রোহ মাথাচাড়া দিল। বুধবার এক মন্ত্রী-সহ পাঁচ জন কংগ্রেস বিধায়ক দল ছাড়ার হুমকি দিয়েছেন। তাঁদের সঙ্গে রয়েছেন, কর্নাটক বিধান পরিষদের দুই কংগ্রেস সদস্যও।

Advertisement

কোলার লোকসভা আসনে এ বার কর্নাটকের খাদ্য ও গণবণ্টন বিভাগের মন্ত্রী কেএইচ মুনিয়াপ্পার এক আত্মীয়কে প্রার্থী করেছে কংগ্রেস। আর তা নিয়েই অসন্তোষ সে রাজ্যের উচ্চশিক্ষা মন্ত্রী এমসি সুধাকর এবং তাঁর সহযোগীদের। সুধাকর বুধবার সরাসরি প্রার্থী মনোনয়নে অনিয়মের অভিযোগ তুলেছেন। তিনি বলেন, ‘‘কেন একটি পরিবার থেকেই একাধিক প্রার্থী হবেন? আমরা মুনিয়াপ্পার পরিবারের দাসত্ব করব না।’’

মনমোহন সিংহের জমানার কেন্দ্রীয় মন্ত্রী মুনিয়াপ্পা ১৯৯১ থেকে ২০১৪ সাল পর্যন্ত টানা সাত বার কোলার লোকসভা কেন্দ্র থেকে জিতেছিলেন। ২০১৯ সালে হেরে যান তিনি। এর পরে গত বছর কর্নাটক বিধানসভা ভোটে দেবানহল্লি আসন থেকে জিতে সিদ্দারামাইয়ার সরকারে মন্ত্রী হন। কোলারের কংগ্রেস রাজনীতিতে তাঁর বিরোধী হিসাবে পরিচিত সুধাকর বুধবার সংবাদ সংস্থা এএনআই-কে জানিয়েছেন, প্রার্থী বদলের দাবিতে সিদ্দারামাইয়ার সঙ্গে কথা বলবেন তাঁরা। দাবি মানা না-হলে দল বেঁধে ইস্তফারও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন