Lok Sabha Election 2024

লালুর সঙ্গে বুধে বৈঠক, কেন্দ্রীয় মন্ত্রিত্বে ইস্তফার পরে এ বার বিহারের মহাগঠবন্ধনে পশুপতি?

আরজেডি-কংগ্রেস-বাম জোটে যোগ দিতে পারেন বলে আরজেডির একটি সূত্রের খবর। তাঁকে তিনটি লোকসভা আসন দেওয়া হতে পারে বলে ওই সূত্র জানাচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ২২:৫৪
Share:

আরজেডি প্রধান লালুপ্রসাদের (বাঁ দিকে) সঙ্গে বৈঠক করতে পারেন পশুপতি পারস (ডান দিকে)। —ফাইল চিত্র।

বিজেপি নেতৃত্বের প্রতি ক্ষোভ প্রকাশ করে মঙ্গলবার নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছেন তিনি। প্রয়াত রামবিলাস পাসোয়ানের ভাই পশুপতি পারস বুধবার পটনায় আরজেডি প্রধান লালুপ্রসাদের সঙ্গে বৈঠক করতে পারেন বলে ‘ইন্ডিয়া’ সূত্রের খবর। বিহার রাজনীতিতে জল্পনা, বৈঠকের পরেই আনুষ্ঠানিক ভাবে বিরোধী জোটে যোগ দিতে পারেন তিনি।

Advertisement

সোমবার লোকসভা বিহারে আসনরফা চূড়ান্ত করে ফেলেছে বিজেপি। তবে কোনও আসন ছাড়া হয়নি পশুপতির দলকে। তাঁর ভাইপো চিরাগের দল লোক জনশক্তি পার্টি (রামবিলাস)-র জন্য পাঁচটি লোকসভা কেন্দ্র বরাদ্দ করেছে বিজেপি। এই পরিস্থিতিতে পশুপতি আরজেডি-কংগ্রেস-বাম জোটে যোগ দিতে পারেন বলে আরজেডির একটি সূত্রের খবর। তাঁকে তিনটি লোকসভা আসন দেওয়া হতে পারে বলে ওই সূত্র জানাচ্ছে।

বিহারে এনডিএ-র রফাসূত্র অনুযায়ী, সে রাজ্যের ৪০টি আসনের মধ্যে বিজেপি ১৭ এবং জেডিইউ ১৬টিতে প্রার্থী দেবে। প্রয়াত রামবিলাস পাসোয়ানের পুত্র চিরাগ লোক জনশক্তি পার্টি (রামবিলাস) লড়বে পাঁচটি লোকসভা কেন্দ্রে। একটি করে আসন পাবে প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঝিঁর হিন্দুস্তানি আওয়াম মোর্চা (হাম) এবং নরেন্দ্র মোদী সরকারের প্রথম মন্ত্রিসভার সদস্য উপেন্দ্র কুশওয়াহার দল রাষ্ট্রীয় লোক মোর্চা (আরএলএম)। ‘ইন্ডিয়া’র শরিক দলগুলির আসন সমঝোতা এখনও চূড়ান্ত হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন