Abhishek Banerjee

‘বাংলাকে কালিমালিপ্ত করার জবাব বাংলার মানুষই বিজেপিকে দেবেন’, মনোনয়ন জমা দিয়ে অভিষেক

অভিষেকের মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে সাজ সাজ রব ছিল তৃণমূলে। সকাল থেকেই তাঁর বাড়ির সামনে কর্মী-সমর্থকদের ভিড় ছিল চোখে পড়ার মতো।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১৩:১৬
Share:

মনোনয়ন দাখিল করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ছবি ফেসবুক।

লোকসভা নির্বাচনে এ বারও ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে লড়ছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। শুক্রবার, অক্ষয় তৃতীয়ার শুভলগ্নে নির্বাচনে লড়ার জন্য মনোনয়নপত্র জমা দিলেন তিনি। কালীঘাটে নিজের বাড়ির সামনে থেকে মিছিল করে আলিপুর ট্রেজ়ারি বিল্ডিংয়ে মনোনয়ন দাখিল করলেন তৃণমূলের সেনাপতি। মনোনয়ন জমা দেওয়ার পর বলেন, ‘‘বাংলাকে কালিমালিপ্ত করার জবাব বিজেপিকে দেবেন বাংলার মানুষই।’’ সঙ্গে তিনি এ-ও বলেন, ‘‘আমার মনোনয়ন জমাকে ঘিরে যে ভাবে মানুষের ভালবাসা, আশীর্বাদ পেয়েছি, তাতে আমি কৃতজ্ঞ। ১০ বছর আমাকে এই কেন্দ্রে কাজ করা সুযোগ করে দিয়েছেন আপনারা। রীতি মেনেই আমি আমার মনোনয়ন দাখিল করলাম।’’

Advertisement

অভিষেকের মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে সাজ সাজ রব ছিল তৃণমূলে। সকাল থেকেই তাঁর বাড়ি সামনে কর্মী-সমর্থকদের ভিড় ছিল চোখে পড়ার মতো। ঘড়ির কাঁটায় ঠিক সাড়ে ১২টা নাগাদ বাড়ি থেকে বার হন অভিষেক। পরনে ছিল সাদা শার্ট, কালো প্যান্ট। হেঁটে হাত নাড়তে নাড়তে আলিপুর ট্রেজ়ারি বিল্ডিংয়ে পৌঁছন অভিষেক।

অভিষেকের মনোনয়ন-মিছিলের সামনের সারিতে ছিলেন সওকত মোল্লা, অশোক দেবরা। কর্মী-সমর্থকেরাও ছিলেন শুক্রবারের মিছিলে। শুধু তা-ই নয় উৎসাহী জনতাও রাস্তার দু’ধারে ভিড় করেছিলেন। অন্য দিকে, কলকাতা উত্তরের দুই যুযুধান প্রার্থী তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং বিজেপির তাপস রায়ও মনোনয়ন জমা দিলেন। তাঁরা মনোনয়ন জমা দেন জেসপ বিল্ডিংয়ে। কলকাতা দক্ষিণের বিজেপি প্রার্থী দেবশ্রী চৌধুরীও শুক্রবার তাঁর মনোনয়ন জমা দেন।

Advertisement

উল্লেখ্য, দক্ষিণ ২৪ পরগনার সব প্রার্থীই আলিপুর ট্রেজ়ারি বিল্ডিংয়ে এসে মনোনয়ন জমা দেন। সেই মতো অভিষেকও তাঁর মনোনয়ন দাখিল করলেন সেখানেই। ২০১৪ সালে সৌমেন মিত্রের ছেড়ে যাওয়া ডায়মন্ড হারবারে প্রথম লোকসভা নির্বাচনে লড়েন অভিষেক। সে বার ৭১ হাজার ভোটে জয় পান তিনি। ২০১৯ সালেও তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক এই আসনেই লড়ে জয় পান। সে বার নিজের জয়ের ব্যবধান ২০১৪ সালের তুলনায় তিন গুণ বাড়িয়ে নেন।

২০২৪ সালে ডায়মন্ড হারবার থেকেই প্রার্থী হয়েছেন অভিষেক। প্রচারে এসে বার বার তাঁকে বলতে শোনা গিয়েছে, এ বার চার লক্ষের বেশি ভোটে জিততে চান তিনি। এ বার ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী করেছে অভিজিৎ দাস (ববি)কে। সিপিএমের প্রার্থী প্রতিকুর রহমান। শুক্রবার তৃতীয় বারের জন্য ডায়মন্ড হারবার আসনের জন্য মনোনয়ন দাখিল করলেন অভিষেক। আলিপুর ট্রেজ়ারি বিল্ডিং থেকে তিনি যাবেন রেসকোর্সে। সেখান থেকে হেলিকপ্টার চেপে যাবেন আসানসোল। সেখানে তৃণমূল প্রার্থী অভিনেতা শত্রুঘ্ন সিন্‌হার হয়ে রোড-শো করবেন তিনি। এই আসনে বিদায়ী সাংসদ শত্রুঘ্নের প্রতিপক্ষ বিজেপির সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন