TMC

‘সুকান্তের অনুমোদন নিয়ে এনআইএর সঙ্গে বৈঠক করেন জিতেন্দ্র’! নতুন অভিযোগ আনল তৃণমূল

এনআইএ এবং বিজেপির ‘বৈঠক’ নিয়ে তৃণমূল নেতা কুণাল ঘোষের অভিযোগ প্রসঙ্গে সুকান্ত মজুমদার সংবাদমাধ্যমকে বলেন, ‘‘জিতেন্দ্র তিওয়ারিই নন, যে কেউ এনআইএর যে কোনও এসপির সঙ্গে দেখা করতে পারেন।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৬:৫৯
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ

ভূপতিনগরে এনআইএর হানা এবং পাল্টা তাদের উপর আক্রমণের অভিযোগ নিয়ে শোরগোলের মধ্যে বিজেপি এবং কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার ‘গোপন বোঝাপড়া’র অভিযোগ নিয়ে সরব তৃণমূল। ইতিমধ্যে বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারির এনআইএর এসপি ধনরাম সিংহের বাসভবনে গিয়ে ‘বৈঠক’ করেছেন বলে দাবি করেছে রাজ্যের শাসকদল। ওই ঘটনা নিয়ে রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারের একটি মন্তব্যকে হাতিয়ার করে নতুন অভিযোগ আনল রাজ্যের শাসকদল। তাদের দাবি, বিজেপি রাজ্য সভাপতির কথাবার্তা থেকেই পরিষ্কার যে তাদের সম্মতিক্রমেই গত ২৬ মার্চ এনআইএর এসপির সঙ্গে বৈঠক করেন জিতেন। অন্য দিকে, তৃণমূলের এই অভিযোগও উড়িয়ে দিয়েছে বিজেপি।

Advertisement

এনআইএ এবং বিজেপির ‘বৈঠক’ নিয়ে তৃণমূল নেতা কুণাল ঘোষের অভিযোগ প্রসঙ্গে সুকান্ত একটি সংবাদমাধ্যমকে বলেন, ‘‘জিতেন্দ্র তিওয়ারিই নন, যে কেউ এনআইএর যে কোনও এসপির সঙ্গে দেখা করতে পারেন। আমি দেখা করতে পারি। কুণাল ঘোষও দেখা করতে পারেন এনআইএ এসপির সঙ্গে।’’ তিনি আরও বলেন, ‘‘অ্যাপয়েন্টমেন্ট থাকলে যে কেউই এনআইএর যে কোনও এসপির সঙ্গে সাক্ষাৎ করতে পারেন। এতে কোনও সমস্যা নেই।’’ বিজেপির রাজ্য সভাপতির এই মন্তব্যের প্রেক্ষিতে তৃণমূলের যুক্তি, এনআইএর এসপির সঙ্গে অবশ্যই দেখা করা যায়। কিন্তু সেটা অ্যাপয়েন্টমেন্টের ভিত্তিতে এবং সংশ্লিষ্ট অফিসারের অফিসে। তাঁর ভাড়া করা ফ্ল্যাটে দেখা করা যায় না। বিশেষত, যখন নির্বাচনী আদর্শ আচরণবিধি চালু হয়ে গিয়েছে। তৃণমূল সমাজমাধ্যমে লেখে, ‘‘সুকান্তের মন্তব্য স্বীকৃতি দিল যে জিতেন্দ্র তিওয়ারি প্রকৃতই তৃণমূল নেতাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করার জন্য এনআইএর এসপি ধনরাম সিংহের সঙ্গে গোপন আলোচনায় জড়িত ছিলেন। আবার এটাও ঠিক, যে কেউ এনআইএর এসপির সঙ্গে দেখা করতে পারেন। সেটা তাঁর অফিসে সঠিক অ্যাপয়েন্টমেন্টের ভিত্তিতে করা উচিত। রাতের অন্ধকারে তাঁর ভাড়া করা ফ্ল্যাটে নয়, বিশেষ করে একটি পার্সেল দিয়ে এবং তা-ও যখন নির্বাচনী আদর্শ আচরণবিধি কার্যকর থাকে।’’

তৃণমূলের অভিযোগ, ভোটের আগে তৃণমূল নেতাদের বেছে বেছে গ্রেফতার করানোর জন্য ‘ষড়যন্ত্র’ করছে বিজেপি। ভূপতিনগরে এনআইএ হানার এক দিন পর সাংবাদিক বৈঠকে কুণাল দাবি করেন, গত ২৬ মার্চ এনআইএর ওই অফিসারের সঙ্গে কথাবার্তা বলার পর তাঁকে টাকাও দিয়েছেন জিতেন্দ্র। এ নিয়ে তাঁরা সুপ্রিম কোর্টেও গিয়েছেন। অন্য দিকে, জিতেন্দ্র পাল্টা মানহানির মামলা করার হুঁশিয়ারি দিয়েছেন। এর মধ্যে কুণালের নয়া দাবি, ‘‘তদন্ত চলাকালীন অবিলম্বে সাসপেন্ড করা হোক অভিযুক্তকে।’’ তিনি আরও বলেন, ‘‘তৃণমূল প্রয়োজনীয় পদক্ষেপ করছে। এনআইএর ডিজির কাছে আবেদন করব, তাঁরাও পদক্ষেপ করুন। কারণ, উক্ত এসপি এনআইএর বিশ্বাসযোগ্যতা নষ্ট করেছেন।’’ তৃণমূলের অভিযোগ উড়িয়ে দিয়ে রাজ্য বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য জানিয়েছেন, তাঁরা জিতেন্দ্রের পাশেই রয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন