Ujjain

শিপ্রা নদীতে ডুব, নালার জলে বসে প্রতিবাদ মধ্যপ্রদেশের কংগ্রেস প্রার্থী মহেশ পারমারের, কেন?

উজ্জয়িনীতে মহেশের প্রতিদ্বন্দ্বী বিজেপির অনিল ফিরোজিয়া। আগামী ১৩ মে চতুর্থ দফায় ভোট এই কেন্দ্রে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১৭:২৫
Share:

শিপ্রা নদীতে ডুব দেওয়ার পর কংগ্রেস নেতা মহেশ পারমার। ছবি: এক্স।

শিপ্রা নদীতে ডুব দিলেন। আবার নালার জলে বসেও পড়লেন। প্রতিবাদ জানালেন মধ্যপ্রদেশের উজ্জয়িনী লোকসভা কেন্দ্রের কংগ্রেস প্রার্থী মহেশ পারমার। কিন্তু কেন তিনি নদীতে ডুব দিলেন, নালায় বসে বিক্ষোভ দেখালেন?

Advertisement

শিপ্রা নদীর সংস্কার না হওয়ায় মহেশের এই প্রতিবাদ। শুধু তাই-ই নয়, দূষিত, বর্জ্য পদার্থ ফেলে নদীকে বিষাক্ত করে তোলা হচ্ছে, তার বিরুদ্ধে এই প্রতিবাদ। শিপ্রা নদীর সংস্কার এবং এই নদীর জল দূষণমুক্ত করা হোক, এই নিয়েই তাঁর লড়াই বলে জানিয়েছেন কংগ্রেস প্রার্থী।

মঙ্গলবার শিপ্রায় ডুব দেওয়ার পর মহেশ বলেন, “আজ নদীতে ডুব দিয়ে শপথ করছি, যত দিন না এই নদীর সংস্কার হবে, যত দিন না এই নদীকে দুষণমুক্ত করা হবে, তত দিন আন্দোলন, প্রতিবাদ চালিয়ে যাব।” তিনি আরও বলেন, “উজ্জয়িনীর বাসিন্দাদের কাছে আমার অনুরোধ, শিপ্রা আমাদের গর্ব। আমাদের সম্মান। আর এই সম্মানের জন্য লড়াই চালিয়ে যেতে হবে। রাস্তায় নামুন। শিপ্রা নদীর জন্য আন্দোলন গড়ে তুলন।”

Advertisement

এর পরই রাজ্য এবং কেন্দ্রের বিজেপি সরকারকে আক্রমণ করেন তিনি। মহেশের অভিযোগ, ‘ডাবল ইঞ্জিন’ সরকার হয়েও উন্নয়নের এই হাল। রাজ্যে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর শিপ্রা নদীর অবস্থা আরও শোচনীয় হয়ে উঠেছে। তাঁর কথায়, “যাঁরা ডাবল ইঞ্জিন সরকার বলে গলার স্বর চড়ান, যাঁরা উন্নয়নের কথা জোর গলায় বলেন, শিপ্রা নদীর অবস্থাই প্রমাণ করছে, কেমন উন্নয়ন হচ্ছে!”

উজ্জয়িনীতে মহেশের প্রতিদ্বন্দ্বী বিজেপির অনিল ফিরোজিয়া। আগামী ১৩ মে চতুর্থ দফায় ভোট এই কেন্দ্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন