তৃণমূল ঝড়েও ভোট বাড়ল কংগ্রেসের, বামেরা আরও তলানিতে

মাত্র বছর দু’য়েক আগেই ভোট ছিল ৩৯.৯ শতাংশ। লোকসভা নির্বাচনে যে পরিস্থিতিতে সেই ভোট পেয়েছিল তৃণমূল, তার চেয়ে অনেক কঠিন পরিস্থিতিতে লড়তে হয়েছে এই বিধানসভা নির্বাচন। কিন্তু ভোট অন্তত ৫ শতাংশ বাড়িয়ে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাম-কংগ্রেসের জোটকে ভরাডুবির মুখ দেখতে হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৯ মে ২০১৬ ২০:৫১
Share:

মাত্র বছর দু’য়েক আগেই ভোট ছিল ৩৯.৯ শতাংশ। লোকসভা নির্বাচনে যে পরিস্থিতিতে সেই ভোট পেয়েছিল তৃণমূল, তার চেয়ে অনেক কঠিন পরিস্থিতিতে লড়তে হয়েছে এই বিধানসভা নির্বাচন। কিন্তু ভোট অন্তত ৫ শতাংশ বাড়িয়ে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাম-কংগ্রেসের জোটকে ভরাডুবির মুখ দেখতে হয়েছে। তবে কংগ্রেস আবার এককভাবে কিছুটা হলেও লাভবান। আসনসংখ্যা তো বেড়েইছে। বেড়েছে ভোটপ্রাপ্তির হারও।

Advertisement

লোকসভা নির্বাচনে তৃণমূল পেয়েছিল ৩৯.৯ শতাংশ ভোট। এ বারে তৃণমূলের ঝুলিতে ৪৪.৯ শতাংশ। অর্থাৎ অন্তত পক্ষে ৫ শতাংশ ভোট বাড়িয়ে নিতে পেরেছে শাসক দল। আসনসংখ্যা ১৮৪ থেকে বেড়ে হয়েছে ২১০।

অন্য দিকে, লোকসভা নির্বাচনে বাম আর কংগ্রেস আলাদা আলাদা লড়েছিল। বামেদের প্রাপ্ত ভোটের হার ছিল ২৯.৯ শতাংশ। কংগ্রেস পেয়েছিল ৯.৭ শতাংশ। অর্থাৎ দু’পক্ষের ভোট মিললে দাঁড়ায় ৩৯.৬ শতাংশ। বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হওয়ার পর দেখা গিয়েছে, বাম-কংগ্রেস জোটের প্রাপ্ত ভোট লোকসভা নির্বাচনের চেয়ে প্রায় ২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.৯ শতাংশে। এর মধ্যেও কংগ্রেসের প্রাপ্ত ভোটের হার কিন্তু বেশ খানিকটা বেড়েছে। লোকসভায় পাওয়া ভোটের চেয়ে এ বার প্রায় ৩ শতাংশ ভোট বাড়িয়ে নিয়ে কংগ্রেস পৌঁছে গিয়েছে ১২.৩ শতাংশে। ৪৫টি আসন নিয়ে পশ্চিমবঙ্গের প্রধান বিরোধী দলের মর্যাদা পেতে চলেছে তারা। আর বামেরা ২৯.৮ শতাংশ থেকে কমে মাত্র ২৫.৬ শতাংশ ভোট পেয়েছে। অর্থাৎ ক্ষয়ের পরিমাণ এক ধাক্কায় ৪ শতাংশ। আসন সংখ্যা কমে দাঁড়িয়েছে ৩২টিতে। অর্থাৎ বামফ্রন্ট সম্মিলিত ভাবেই রাজ্যের প্রধান বিরোধী শক্তির মর্যাদা পাচ্ছে না এ বার। তৃতীয় স্থানে চলে যাচ্ছে।

Advertisement

বিজেপি লোকসভা নির্বাচনে পেয়েছিল ১৭ শতাংশ ভোট। এ বার পেয়েছে ১০.২ শতাংশ। বিজেপির ভাগ থেকে কমে যাওয়া এই ভোটের প্রায় সবটাই জমা হয়েছে তৃণমূলের ঝুলিতে। বিজেপি অবশ্য পশ্চিমবঙ্গ বিধানসভায় এ বারই সর্বোচ্চ সংখ্যক বিধায়ক পাঠাতে পারছে। আগে এক বার বাদল ভট্টাচার্য এবং এক বার শমীক ভট্টাচার্য বিজেপির টিকিটে এক বার করে বিধানসভায় প্রবেশ করেছিলেন। এ বারই প্রথম একসঙ্গে ৩ বিজেপি প্রার্থী জয়ী হলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন