আক্রান্ত প্রার্থী! এজেন্ট, ভোটারকে বেদম মার! সর্বত্রই অভিযুক্ত তৃণমূল

ভোট শুরু হওয়ার পরে নয়, ভোট গ্রহণ শুরুর কিছুক্ষণ আগে থেকেই হিংসাত্মক ঘটনার খবর আসতে শুরু করল বিভিন্ন বিধানসভা কেন্দ্র থেকে। বর্ধমানের জামুড়িয়া, কুলটি, রানিগঞ্জ, পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোণা, সবং এবং বাঁকুড়ার সোনামুখীতে সবচেয়ে বেশি সন্ত্রাসের অভিযোগ উঠেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১১ এপ্রিল ২০১৬ ১১:১০
Share:

জামুড়িয়ায় আক্রান্ত সিপিএমের পোলিং এজেন্ট। —নিজস্ব চিত্র।

ভোট শুরু হওয়ার পরে নয়, ভোট গ্রহণ শুরুর কিছুক্ষণ আগে থেকেই হিংসাত্মক ঘটনার খবর আসতে শুরু করল বিভিন্ন বিধানসভা কেন্দ্র থেকে। বর্ধমানের জামুড়িয়া, কুলটি, রানিগঞ্জ, পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোণা, সবং এবং বাঁকুড়ার সোনামুখীতে সবচেয়ে বেশি সন্ত্রাসের অভিযোগ উঠেছে। কোথাও মাথা ফাটিয়ে বুথ থেকে বার করে দেওয়া হয়েছে বাম প্রার্থীর এজেন্টকে। কোথাও ভোট দিয়ে বেরোতেই মেরে পা ভেঙে দেওয়া হয়েছে কংগ্রেস কর্মীর। বিষ্ণুপুরে হামলা হয়েছে খোদ কংগ্রেস প্রার্থীর উপরেই।

Advertisement

জামুড়িয়ায় ৭৬ এবং ৭৭ নম্বর বুথ থেকে ভোট শুরুর একটু আগেই সিপিএম এজেন্টদের মেরে বার করে দেওয়া হয়। মারধরে মাথা ফাটে এক সিপিএম এজেন্টের। জামুড়িয়ারই অন্য একটি এলাকায় অন্তত ১০টি বুথের সিপিএম এজেন্টকে বুথে ঢুকতেই দেওয়া হয়নি, অভিযোগ বিরোধীদের। বেলা একটু বাড়তেই জামুড়িয়ায় আক্রান্ত হন বিজেপি প্রার্থীও। তাঁর গাড়িতে ইট-পাটকেল ছোড়া হয়। সবক’টি ঘটনাতেই অভিযোগের তির তৃণমূলের দিকে। সিপিএম এজেন্টের মাথা ফাটার ঘটনায় এক তৃণমূল কর্মীকে গ্রেফতারও করা হয়েছে।

বাঁকুড়ার সোনামুখীতেও ভোর থেকে সন্ত্রাস কায়েমের চেষ্টা করেছে শাসক দল। অভিযোগ বিরোধীদের। ওই কেন্দ্রের পাত্রসায়র এলাকায় বন্দুক হাতে ঘুরতে দেখা গিয়েছে দুষ্কৃতীদের। পাত্রসায়রের বেলুট রসুলপুর এলাকায় বোমাবাজিও হয়েছে। অভিযোগের তির তৃণমূলের বিদায়ী বিধায়ক দীপালি সাহার দিকেই।

Advertisement

গোলমালের খবর আসতে শুরু করেছে সবং থেকে। কংগ্রেসের হাই প্রোফাইল প্রার্থী মানস ভুঁইয়ার এজেন্টদের অন্তত ৭টি বুথে ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ। একটি বুথে কংগ্রেস কর্মী ভোট দিয়ে বেরনোর পর মেরে তাঁর পা ভেঙে দেওয়া হয়। পুলিশ কংগ্রেসের অভিযোগ নিতে অস্বীকার করেছে। তৃণমূলের বিরুদ্ধে গোটা সবং-এ প্রবল সন্ত্রাস কায়েমের চেষ্টার অভিযোগ তুলেছে কংগ্রেস।

দুর্গাপুর পশ্চিম বিধানসভা কেন্দ্রেও গোলমাল শুরু হয়ে গিয়েছে। সেখানে এ বার মেয়র তথা বিদায়ী বিধায়ক অপূর্ব মুখোপাধ্যায়কে হাড্ডাহাড্ডি লড়াইতে ফেলে দিয়েছেন তৃণমূল ছেড়ে কংগ্রেসে যোগ দিয়ে জোটের প্রার্থী হওয়া দীর্ঘদিনের কাউন্সিলর বিশ্বনাথ পাড়িয়াল। ওই কেন্দ্রে ফরিদপুর এলাকায় ১৬৯, ১৭০ এবং ১৭১ নম্বর বুথের বাইরে কংগ্রেসের ক্যাম্প অফিস ভাঙচুরের অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে।

ভোট গ্রহণ শুরুর পর থেকে প্রথম ৩ ঘণ্টায় সাড়ে তিনশে অভিযোগ জমা পড়েছে নির্বাচন কমিশনে। সকাল সাড়ে ১০টা পর্যন্ত ২ জনকে গ্রেফতার করার খবর পাওয়া গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন