গুলি-বোমায় ভোট! ডোমকলে খুন, শাসকের মার কলকাতা থেকে কেতুগ্রামে

ভোট মুর্শিদাবাদে ঢুকতেই ফিরল প্রাণহানির বিভীষিকা। তৃণমূলের বেপরোয়া বোমাবাজিতে মৃত্যু হল সিপিএম প্রার্থী আনিসুর রহমানের এজেন্ট তহিদুল মণ্ডলের। জখম আরও দুই। তাঁদের পাঠানো হয়েছে বহরমপুরের হাসপাতালে। ডোমকলেরই দক্ষিণনগরে বোমায় জখম হয়েছেন এক তৃণমূল কর্মী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২১ এপ্রিল ২০১৬ ০৭:০০
Share:

ডোমকলে নিহত সিপিএম এজেন্ট তহিদুল মণ্ডল।—নিজস্ব চিত্র।

ভোট মুর্শিদাবাদে ঢুকতেই ফিরল প্রাণহানির বিভীষিকা। তৃণমূলের বেপরোয়া বোমাবাজিতে মৃত্যু হল সিপিএম প্রার্থী আনিসুর রহমানের এজেন্ট তহিদুল মণ্ডলের। জখম আরও দুই। তাঁদের পাঠানো হয়েছে বহরমপুরের হাসপাতালে। ডোমকলেরই দক্ষিণনগরে বোমায় জখম হয়েছেন এক তৃণমূল কর্মী।

Advertisement

ডোমকল এমনিতেই মুর্শিদাবাদের স্পর্শকাতর কেন্দ্রগুলির মধ্যে অন্যতম। তার মধ্যে এ বার দীর্ঘ দিনের বাম বিধায়ক তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী আনিসুর রহমানের বিরুদ্ধে ডোমকলে লড়ছেন মুর্শিদাবাদ জেলা তৃণমূলের সভাপতি মান্নান হোসেনের পুত্র সৌমিক হোসেন। ফলে ডোমকলের উত্তেজনা এ বার এমনিই বেশি। কংগ্রেস এবং বামেদের অভিযোগ, ডোমকলের বিভিন্ন এলাকায় সকাল থেকেই সন্ত্রাস সৃষ্টির চেষ্টার করছে তৃণমূল। শিরোপাড়ায় ভোটারদের বুথে যেতে তৃণমূল বাধা দিচ্ছিল বলে অভিযোগ ওঠে। কংগ্রেস এবং বামেরা এর প্রতিবাদ করে। তাতেই শুরু গোলমাল। বিরোধীদের অভিযোগ, উত্তেজনা বাড়তেই ব্যাপক বোমাবাজি শুরু করে তৃণমূল। চলতে থাকে গুলিও। সিপিএমের পোলিং এজেন্ট তহিদুল মণ্ডল বুথ থেকে বাইরে বেরোতেই শিশি বোমার আঘাতে জখম হন তিনি। পড়ে যান তহিদুল। জখম অবস্থায় তাঁকে টেনে নিয়ে যাওয়া হয় একটি বিদ্যুতের খুঁটির কাছে। সেখানে তাঁকে বেধড়ক মারধর করা হয়। ধারাল অস্ত্র দিয়ে ঠোঁটের পাশ থেকে চিরে দেওয়া হয় তহিদুলের গাল। ভেঙে দেওয়া হয় পায়ের হাড়। তার পর গুলি করা হয় বামেদের ওই পোলিং এজেন্টকে। এমন নৃশংস খুনের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে গোটা ডোমকলেই। বোমাবাজি বা গুলি বিনিময়ের মধ্যে পড়ে প্রাণ হারানোর ঘটনা ভোটের দিনে আগেও দেখা গিয়েছে। কিন্তু বুথ থেকে এজেন্টকে তুলে নিয়ে গিয়ে এমন নৃশংস ভাবে খুনের ঘটনা সচরাচর শোনা যায় না। তৃণমূল হারের আতঙ্কে মরিয়া হয়ে হামলা চালাচ্ছে বিরোধীদের উপর। তাই এত নৃশংসতা। বলছে বিরোধীরা। শিরোপাড়ায় বোমার আঘাতে যে দু’জন জখম হয়েছেন, তাঁদের অবস্থাও গুরুতর।

ঘটনার নিন্দা করে কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, “সীমান্ত এলাকা ডোমকলে গরু পাচারকারীরা তৃণমূলে ভিড়েছে। তাদের সঙ্গে বিএসএফের যোগাযোগ আছে। প্রচুর টাকাও ছড়ানো হয়েছে। এরকম যে হবে, তা আমরা আগে বুঝতে পারিনি। বিএসএফকে সরিয়ে অন্য কেন্দ্রীয় বাহিনী আনার দাবি জানাচ্ছি।”

Advertisement

ডোমকলের খুন, কেতুগ্রাম-গয়েশপুর-বেলেঘাটা সহ বিভিন্ন জায়গায় শাসক দলের তাণ্ডবের অভিযোগ নিয়ে এ দিন নির্বাচন কমিশনে যান প্রদেশ কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য। পরে প্রদীপবাবু সাংবাদিকদের বলেন, ‘‘বহু বুথে ২০০ গজের মধ্যে অবাধে ঘুরে বেড়াচ্ছে তৃণমূলের বাহিনী। নির্বাচন কমিশনকে এই তথ্যও জানিয়ে এসেছি’’।

আরও পড়ুন : কেতুগ্রামে সিপিএম কর্মীর কান কাটল তৃণমূল, ভোটারদের লাইনে বোমা

ভোট শুরুর আগে থেকেই কলকাতা এবং জেলার বিভিন্ন এলাকায় মরিয়া হয়ে বুথ দখলের চেষ্টা শুরু করে দিল তৃণমূল। বেলেঘাটা এবং বেলগাছিয়া সবচেয়ে উত্তপ্ত। বেলেঘাটায় বিভিন্ন বুথ থেকে সিপিএমের এজেন্টদের বার করে দেওয়া শুরু হয়েছে। চলছে মারধরও। বেলগাছিয়াতেও অন্তত ৫টি বুথে বিরোধী এজেন্টদের ঢুকতে বাধা দেয় তৃণমূল। স্থানীয় তৃণমূল কাউন্সিলর গৌতম হালদার নিজে দাঁড়িয়ে থেকে বাম এজেন্টদের বুথে ঢুকতে বাধা দেন বলে অভিযোগ। তবে পুলিশি তৎপরতায় বেলগাছিয়ার সব বুথেই শেষ পর্যন্ত ঢুকতে পেরেছেন বাম এজেন্টরা।

কংগ্রেসের গড় মুর্শিদাবাদেও গোলমালের চেষ্টা করার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। সেখানে হরিহরপাড়া বিধানসভা কেন্দ্রে কংগ্রেস কর্মীদের উপর হামলার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। বর্ধমানের কেতুগ্রামে ৩টি বুথে বাম এজেন্টদের ঢুকতে বাধা দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। নদিয়ার গয়েশপুরেও দুই বাম এজেন্টকে মারধরের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে।

আরও পড়ুন...
রেজ্জাক, আপনাকে ধিক্কার জানানোর শব্দ আমাদের নেই
নির্বাচন কমিশনের মুখে জুতো মারতে বললেন তৃণমূল নেতা

আজ, বৃহস্পতিবার কলকাতার সাতটি কেন্দ্র সহ রাজ্যে ৬২টি বিধানসভা আসনে ভোট হচ্ছে আজ। কলকাতার যে সাতটি বিধানসভা আসনে আজ ভোট হচ্ছে, তার সবক’টিই উত্তর কলকাতার। চৌরঙ্গি, এন্টালি, বেলেঘাটা, জোড়াসাঁকো, শ্যামপুকুর, মানিকতলা ও কাশীপুর-বেলগাছিয়ায়।

কলকাতায় আজ তারকা প্রার্থীদের মধ্যে রয়েছেন তৃণমূল কংগ্রেসের সাধন পাণ্ডে, নয়না বন্দ্যোপাধ্যায়, স্বর্ণকমল সাহা, পরেশ পাল, স্মিতা বক্সি ও মালা সাহা। এন্টালিতে সিপিএম প্রার্থী হয়েছেন প্রাক্তন মন্ত্রী দেবেশ দাস। চৌরঙ্গিতে কংগ্রেসের হয়ে লড়ছেন সোমেন মিত্র ও জোড়াসাঁকোতে বিজেপি-র রাজ্য সভাপতি রাহুল সিংহ।

কলকাতার সাতটি কেন্দ্র ছাড়াও মুর্শিদাবাদের ২২টি, নদিয়ার ১৭টি ও বর্ধমানের ১৬টি বিধানসভা আসনেও আজ ভোট হচ্ছে।

মুর্শিদাবাদ, নদিয়া ও বর্ধমান জেলায় যে তারকা প্রার্থীদের আজ ভাগ্য নির্ধারিত হবে, তাঁদের মধ্যে রয়েছেন কংগ্রেসের মহম্মদ সোহরাব, আবু হেনা, মনোজ চক্রবর্তী, অপূর্ব সরকার, শঙ্কর সিংহ। তৃণমূলের রুকবানুর রহমান, উজ্জ্বল বিশ্বাস, রবিরঞ্জন চট্টোপাধ্যায়, রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়, স্বপন দেবনাথ ও সিদ্দিকুল্লা চৌধুরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন