CSIR CGCRI Recruitment 2023

কেন্দ্রীয় কাচ এবং সেরামিক গবেষণা সংস্থায় ডিএসটি-র প্রকল্পে কাজের সুযোগ, শূন্যপদ ক’টি?

প্রতি মাসে এই পদে নিযুক্ত ব্যক্তিকে ৪৯,০০০ টাকা সাম্মানিক এবং বাড়িভাড়া বাবদ ভাতা দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১৭:৩০
Share:

সিএসআইআর-সিজিসিআরআই। সংগৃহীত ছবি।

কেন্দ্রের কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) অধীনস্থ প্রতিষ্ঠান সেন্ট্রাল গ্লাস অ্যান্ড সেরামিক রিসার্চ ইনস্টিটিউট (সিজিসিআরআই)-এ গবেষণার কাজের সুযোগ রয়েছে। কিছু দিন আগেই সে সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে যাদবপুরের এই প্রতিষ্ঠানের তরফে। ইতিমধ্যেই এর জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

Advertisement

যে গবেষণা প্রকল্পের জন্য এই নিয়োগ, সেটির নাম— ‘মনিটরিং অ্যান্ড রিমুভাল অফ অ্যান্টিবায়োটিক্স ফ্রম ওয়েস্টওয়াটার বাই মেমব্রেন সেপারেশন (ড্রাগ-ফ্রি ওয়েস্টওয়াটার)'। প্রকল্পটি কেন্দ্রের ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (ডিএসটি)-র অর্থ সহায়তায় পরিচালিত হবে।

প্রকল্পে নিয়োগ হবে রিসার্চ অ্যাসোসিয়েট ২ পদে। শূন্যপদ রয়েছে একটি। আবেদনের জন্য প্রার্থীদের অনূর্ধ্ব ৩৫ বছর বয়সি হতে হবে। আগামী এক বছরের জন্য এই প্রকল্পে কর্মী নিয়োগ করা হবে। তবে নিযুক্ত ব্যক্তির কাজের ভিত্তিতে এবং প্রকল্পের ফান্ডিংয়ের উপর নির্ভর করে এই মেয়াদ পরে বাড়ানো হতে পারে। প্রতি মাসে এই পদে নিযুক্ত ব্যক্তিকে ৪৯,০০০ টাকা সাম্মানিক এবং বাড়িভাড়া বাবদ ভাতা দেওয়া হবে।

Advertisement

আবেদনকারীদের মেটিরিয়ালস সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/ মেটিরিয়ালস সায়েন্স অ্যান্ড টেকনোলজি/ মেটালারজিক্যাল অ্যান্ড মেটিরিয়ালস ইঞ্জিনিয়ারিং/ মেটিরিয়ালস সায়েন্স/ গ্লাস অ্যান্ড সেরামিক ইঞ্জিনিয়ারিং/ ফাংশনাল মেটিরিয়ালস অ্যান্ড ন্যানোটেকনোলজি/ মেটিরিয়াল ইঞ্জিনিয়ারিং/ কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং/ এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি থাকতে হবে। যাঁদের উল্লিখিত বিষয়গুলিতে এমই বা এমটেক রয়েছে, তাঁরাও আবেদন করতে পারবেন। তবে তাঁদের ক্ষেত্রে ডিগ্রি অর্জনের পর তিন বছর গবেষণা, পড়ানো, ডিজ়াইন অ্যান্ড ডেভেলপমেন্ট এবং সায়েন্স সাইটেশন ইন্ডেক্সড জার্নালে অন্তত একটি প্রকাশিত গবেষণাপত্র থাকতে হবে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত প্রয়োজনীয় নথি-সহ আবেদন জানাতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ৪ ডিসেম্বর। এই পদে নিয়োগের ইন্টারভিউও আয়োজন করা হবে ৪ ডিসেম্বর। ওই দিন সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে প্রতিষ্ঠানে পৌঁছতে হবে প্রার্থীদের। সঙ্গে রাখতে হবে আবেদনপত্র-সহ অন্যান্য প্রয়োজনীয় নথি। নিয়োগের শর্তাবলি সংক্রান্ত বাকি তথ্য জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন