CSIR Recruitment 2023

লিখিত পরীক্ষার মাধ্যমে উচ্চপদে কর্মী নিয়োগ করা হবে, শূন্যপদ ৪৪৪টি

কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর তরফে সেকশন অফিসার এবং অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার পদে কর্মী নিয়োগ করা হবে। লিখিত পরীক্ষার মাধ্যমে সংশ্লিষ্ট পদে আবেদনকারীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৪:৫৬
Share:

কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)। ছবি: সংগৃহীত।

পরীক্ষার মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে। কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর তরফে এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, কম্বাইন্ড অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসেস এগজ়ামিনেশন-২০২৩ শীর্ষক পরীক্ষার মাধ্যমে সেকশন অফিসার এবং অ্যাসিস্ট্যান্ট সেকশন অফিসার পদে কর্মী নিয়োগ করা হবে। মোট শূন্যপদ ৪৪৪।

Advertisement

এই পদে অনূর্ধ্ব ৩৩ বছর বয়সি ব্যক্তিদের নিয়োগ করা হবে। স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি রয়েছে, এমন প্রার্থীরা আবেদন করতে পারবেন। যে কোনও বিষয়ে স্নাতক কিংবা স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্নরা সংশ্লিষ্ট পদের জন্য আবেদনপত্র জমা দিতে পারবেন। তাঁদের মোট ৫০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। ওই পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে সংশ্লিষ্ট বিভাগের জন্য কর্মী বাছাই করে নেওয়া হবে।

পরীক্ষাগুলি দেশের ১৯টি শহরে নেওয়া হবে। ইংরেজি এবং হিন্দি ভাষায় পরীক্ষা দিতে হবে। মোট ২ ঘন্টা ৩০ মিনিট করে তিনটি পৃথক পেপারে পরীক্ষা দিতে হবে। পরীক্ষা পর ইন্টারভিউ এবং কম্পিউটার প্রফিশিয়েন্সি টেস্টের মাধ্যমে পরবর্তী ধাপে চূড়ান্ত প্রার্থী বাছাই করে নেওয়া হবে।

Advertisement

অনলাইনে আগ্রহীদের আবেদন জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে ছবি, ৫০০ টাকা আবেদনমূল্যের রসিদের প্রতিলিপি, বৈধ মোবাইল নম্বর এবং ইমেল আইডি-সহ অন্যান্য নথি আপলোড করতে হবে। আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য ৮ ডিসেম্বর থেকে ২০২৪-এর ১২ জানুয়ারি পর্যন্ত অনলাইনে পোর্টাল চালু রাখা হবে। এই পদে নিয়োগের বিষয় সম্পর্কে আরও তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন