Railway Apprentice 2023

ভারতীয় রেলের পূর্ব-মধ্য শাখায় প্রশিক্ষণের সুযোগ, কারা আবেদন করতে পারবেন?

রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের তরফে ইস্ট সেন্ট্রাল রেলওয়েতে শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রশিক্ষণের জন্য দশম উত্তীর্ণদের নিয়োগ করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ১৪:২৩
Share:

প্রতীকী ছবি।

কেন্দ্রীয় সংস্থায় দশম উত্তীর্ণদের প্রশিক্ষণ দেওয়া হবে। এই মর্মে রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৫ থেকে ২৪ বছর বয়সি দশম উত্তীর্ণ প্রার্থীদের শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) হিসাবে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ দেওয়া হবে।

Advertisement

কোন কোন বিভাগে প্রশিক্ষণ মিলবে?

প্রতিষ্ঠানের তরফে যে যে বিভাগে প্রশিক্ষণ দেওয়া হবে, সেগুলি হল— ফিটার, ওয়েল্ডার, মেকানিক, রেফ্রিজারেশন অ্যান্ড এসি মেকানিক, ফর্জার অ্যান্ড হিট ট্রিটার, কারপেন্টার, ইলেকট্রনিক মেকানিক, মেকানিস্ট ইত্যাদি। মাধ্যমিক পাশ করেছেন এবং উল্লিখিত বিভাগে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট তথা আইটিআই শংসাপত্র রয়েছে, এমন প্রার্থীদের প্রশিক্ষণের সুযোগ দেওয়া হবে।

Advertisement

প্রশিক্ষণের জন্য আবেদনমূল্য হিসাবে ১০০ টাকা জমা দিতে হবে। প্রশিক্ষণে আগ্রহীদের অনলাইনে ফর্ম পূরণ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। প্রশিক্ষণ চলাকালীন সরকারি নিয়ম অনুযায়ী ভাতা পাওয়া যাবে। মোট ১ হাজার ৭৭২ জন প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন।

আবেদনের জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে প্রকাশিত বিজ্ঞপ্তিটি ভালো ভাবে দেখে নিতে হবে। ৯ ডিসেম্বরের মধ্যে অনলাইনে আবেদনপত্র পাঠাতে হবে। এই বিষয়ে বিস্তারিত জানতে সংস্থার ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন