IISC Jobs 2024

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্নদের কাজের সুযোগ

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের তরফে সুপারসনিক এবং হাইপারসনিক টারবুলেন্ট ফ্লো সম্পর্কিত গবেষণা প্রকল্পের জন্যই স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তি প্রয়োজন। তাঁদের প্রজেক্ট অ্যাসোসিয়েট হিসাবে কাজ করতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৫:২১
Share:

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, বেঙ্গালুরু। ছবি: সংগৃহীত।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন ব্যক্তিদের কাজের সুযোগ দেবে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স। এই কেন্দ্রীয় সংস্থার তরফে সম্প্রতি একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিষ্ঠানের এরোস্পেস ইঞ্জিনিয়ারিং বিভাগের একটি গবেষণা প্রকল্পের জন্য প্রজেক্ট অ্যাসোসিয়েট প্রয়োজন।

Advertisement

উল্লিখিত বিষয় ছাড়াও এরোস্পেস ইঞ্জিনিয়ারিং কিংবা সমতুল্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন ব্যক্তিরাও আবেদন করতে পারবেন। তবে আবেদনকারীদের ফ্লুইড ডায়নামিক্স, টারবুলেন্সের মতো বিষয়ে কাজ করার আগ্রহ এবং দক্ষতা থাকা প্রয়োজন। একই সঙ্গে সি, সি++, ফোরট্যান প্রোগ্রামিং নিয়ে কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

দু’বছর তিন মাসের জন্য ওই কাজে বহাল থাকতে হবে। নিযুক্তকে মে মাস থেকে প্রজেক্ট অ্যাসোসিয়েট হিসাবে কাজ শুরু করতে হবে। আগ্রহীদের আবেদন করার জন্য ইমেল মারফত জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্রের মতো নথি জমা দিতে হবে। আগ্রহীরা ৫ মে পর্যন্ত আবেদনপত্র পাঠাতে পারবেন। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে প্রার্থীদের মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন