Income Tax Recruitment 2023

আয়কর বিভাগে আইন এবং অ্যাকাউন্টেন্সিতে স্নাতকদের কাজের সুযোগ, নিয়োগ কোন পদে?

এই পদে প্রার্থীদের নিয়োগ করা হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। নিযুক্তদের পোস্টিং হবে কলকাতাতেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৭:৪৪
Share:

আয়কর দফতর (ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট)। সংগৃহীত ছবি।

আইন এবং অ্যাকাউন্টেন্সিতে স্নাতকদের জন্য কেন্দ্রের অর্থ মন্ত্রকের অধীনস্থ আয়কর দফতর (ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট)-এ চাকরির সুযোগ রয়েছে। বুধবারই সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে আয়কর দফতরের তরফে। আগ্রহীরা আবেদন জানাতে পারবেন অনলাইন এবং অফলাইন-উভয় মাধ্যমেই। এর পর নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে।

Advertisement

আয়কর বিভাগে নিয়োগ হবে ইয়ং প্রফেশনাল পদে। শূন্যপদ রয়েছে চারটি। ইনকাম ট্যাক্স অ্যাপেলেট ট্রাইবুনাল (আইট্যাট)-এর জন্য নিয়োগ করা হবে প্রার্থীদের। নিযুক্তদের পোস্টিং হবে কলকাতাতেই। প্রার্থীদের বয়স ৩৫ বছরের মধ্যে হলেই আবেদন করতে পারবেন। নিযুক্তদের মাসিক বেতনের পরিমাণ হবে ৪০,০০০ টাকা। প্রাথমিক ভাবে এক বছর এই পদে প্রার্থীদের চুক্তির ভিত্তিতে নিয়োগ করা হবে। এর পর প্রার্থীদের কাজের ভিত্তিতে এই মেয়াদ আরও এক বছর বাড়ানো হতে পারে।

আবেদনের জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত এবং নামী প্রতিষ্ঠান থেকে আইনের স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। তিন বছর বা পাঁচ বছরের এলএলবি ডিগ্রি/ স্নাতকোত্তর ডিগ্রি কোর্সে থাকতে হবে ন্যূনতম ৫০ শতাংশ। এই পদে আবেদন জানাতে পারবেন স্বীকৃত এবং নামী প্রতিষ্ঠানের যোগ্যতাসম্পন্ন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টরাও।

Advertisement

যোগ্যতার ভিত্তিতে প্রাথমিক বাছাইয়ের পর প্রার্থীদের নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। ইন্টারভিউয়ের জন্য নির্বাচিত প্রার্থীদের তা যথা সময়ে জানানো হবে। ইন্টারভিউয়ের পর বাছাই প্রার্থীদের সমস্ত নথি যাচাই করেও দেখা হবে।

পদগুলিতে আবেদনের জন্য আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র পাঠাতে হবে বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডি বা ঠিকানায়। আবেদনের শেষ দিন ১০ সেপ্টেম্বর দুপুর ৩টে। নিয়োগের শর্তাবলি বিশদ জানার জন্য প্রার্থীদের সংশ্লিষ্ট বিভাগের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন