IACS Recruitment 2023

যাদবপুরের আইএসিএসে অধ্যাপনার সুযোগ, কতগুলি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে?

প্রতিষ্ঠানের যে সমস্ত স্কুলে এই পদগুলিতে নিয়োগ হবে, সেগুলি হল— স্কুল অফ অ্যাপ্লায়েড অ্যান্ড ইন্টারডিসিপ্লিনারি সায়েন্সেস, স্কুল অফ বায়োলজিক্যাল সায়েন্সেস, স্কুল অফ কেমিক্যাল সায়েন্সেস, স্কুল অফ ম্যাথেমেটিক্যাল অ্যান্ড কম্পিউটেশনাল সায়েন্সেস, স্কুল অফ মেটিরিয়াল সায়েন্সেস এবং স্কুল অফ ফিজ়িক্যাল সায়েন্সেস।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ১৭:০৫
Share:

আইএসিএস। সংগৃহীত ছবি।

যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস)-এ শিক্ষকতার সুযোগ রয়েছে। প্রতিষ্ঠানের বিভিন্ন স্কুলে যোগ্য প্রার্থীদের শিক্ষক পদে নিয়োগ করা হবে। সম্প্রতি সেই মর্মে প্রতিষ্ঠানের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। অনলাইন এবং অফলাইন— উভয় মাধ্যমেই আগ্রহীদের আবেদন জানাতে হবে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সেই প্রক্রিয়া।

Advertisement

প্রতিষ্ঠানের বিভিন্ন স্কুলে নিয়োগ হবে ফ্যাকাল্টি ফেলো, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর, অ্যাসোসিয়েট প্রফেসর এবং প্রফেসর পদে। মোট শূন্যপদ রয়েছে ১৬টি। প্রতিষ্ঠানের যে সমস্ত স্কুলে এই পদগুলিতে নিয়োগ হবে, সেগুলি হল— স্কুল অফ অ্যাপ্লায়েড অ্যান্ড ইন্টারডিসিপ্লিনারি সায়েন্সেস, স্কুল অফ বায়োলজিক্যাল সায়েন্সেস, স্কুল অফ কেমিক্যাল সায়েন্সেস, স্কুল অফ ম্যাথেমেটিক্যাল অ্যান্ড কম্পিউটেশনাল সায়েন্সেস, স্কুল অফ মেটিরিয়াল সায়েন্সেস এবং স্কুল অফ ফিজ়িক্যাল সায়েন্সেস। ফ্যাকাল্টি ফেলো পদে আবেদনের জন্য প্রার্থীদের বয়স অনূর্ধ্ব ৪০ বছর হতে হবে। বাকি পদগুলির ক্ষেত্রে বয়ঃসীমা ধার্য করা হয়েছে ৫০ বছর। সংরক্ষিত প্রার্থীদের জন্য ছাড় থাকবে। সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে নিযুক্তদের প্রতি মাসের বেতনক্রম স্থির করা হবে।

প্রতিটি পদের জন্যই প্রার্থীদের পিএইচডি, সংশ্লিষ্ট বিষয়ে গবেষণার অভিজ্ঞতা-সহ অন্যান্য যোগ্যতা থাকা আবশ্যিক। এই বিষয়ে মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

Advertisement

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে জীবনপঞ্জি এবং তাঁদের কাজ সম্পর্কে অবগত ছ’জন রেফারির নাম জানিয়ে বিজ্ঞপ্তিতে দেওয়া মেল আইডিতে আবেদন জানাতে হবে। এর পর বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় ডাকযোগেও পাঠাতে হবে। এর সঙ্গে অসংরক্ষিত এবং সংরক্ষিত শ্রেণিভুক্তদের আবেদনমূল্য বাবদ যথাক্রমে ২০০০ এবং ১৫০০ টাকা জমা দিতে হবে। এর পর প্রতিষ্ঠানের স্থির করা নিয়োগ পদ্ধতি অনুযায়ী বাছাই প্রার্থীদের বিভিন্ন পদে নিয়োগ করা হবে। এই বিষয়ে সমস্ত তথ্য জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন