WBPSC Recruitment 2023

ক্লার্কশিপ পরীক্ষার জন্য আবেদনের পোর্টাল চালু, পাবলিক সার্ভিস কমিশনের বিশেষ বিজ্ঞপ্তি

ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশনের তরফে জানানো হয়েছে, অনলাইনে লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট এবং লোয়ার ডিভিশন ক্লার্ক পদের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষার জন্য আবেদনপত্র গ্রহণ করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ১২:২৬
Share:

লোকসেবা আয়োগ, পশ্চিমবঙ্গ। ছবি: সংগৃহীত।

রাজ্যে শুরু হতে চলেছে ক্লার্কশিপ পরীক্ষা। এই মর্মে ৪ ডিসেম্বর ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশনের তরফে একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, এই পরীক্ষার মাধ্যমে লোয়ার ডিভিশন অ্যাসিস্ট্যান্ট / লোয়ার ডিভিশন ক্লার্ক পদের জন্য পরীক্ষার্থীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে।

Advertisement

সংশ্লিষ্ট পদে নিযুক্ত ব্যক্তিদের ২২,৭০০-৫৮,৫০০ টাকা বেতন হিসাবে দেওয়া হবে। ১৮ থেকে ৪০ বছর বয়সি ব্যক্তিরা এই পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। তাঁদের মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি, পদপ্রার্থীদের কম্পিউটারে প্রতি মিনিটে ২০টি ইংরেজি শব্দ এবং ১০টি বাংলা শব্দ লিখতে পারার দক্ষতা থাকা বাঞ্ছনীয়।

এ ছাড়াও আবেদনকারীদের ভাল ভাবে বাংলা ভাষায় পড়তে, লিখতে এবং বলতে জানতে হবে। তবে, যাঁদের মাতৃভাষা নেপালি, তাঁদের ক্ষেত্রে এই শর্তাবলি প্রযোজ্য নয়। কারণ ক্লার্কশিপ পরীক্ষায় ইংরেজি ব্যতিত শুধুমাত্র বাংলায় প্রশ্নপত্র থাকবে। ভাষার পরীক্ষার ক্ষেত্রে উল্লিখিত নিয়মটি প্রযোজ্য নয়। প্রতিটি ভুল উত্তরের ভিত্তিতে ০.২৫ নম্বর কাটা হবে।

Advertisement

এই পরীক্ষাটি কলকাতা, বারুইপুর, ব্যারাকপুর, বারাসাত, হাওড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, সিউড়ি, তমলুক, বহরমপুর, বালুরঘাট, রায়গঞ্জ, দার্জিলিং-সহ মোট ৩৬ কেন্দ্রে দেওয়ার সুযোগ থাকবে। এই পরীক্ষা দিতে আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র পাঠাতে হবে। পাশাপাশি আবেদনমূল্য হিসাবে ১১০ টাকা দিতে হবে।

চলতি বছরের ৮ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত আবেদনের পোর্টাল চালু থাকবে। এক বার আবেদনপত্র জমা দেওয়ার পর কোনও ভুল থাকলে পুনরায় তা শোধরানোর সুযোগ থাকবে না। তাই আবেদন প্রক্রিয়া সঠিক ভাবে সম্পন্ন করতে হবে। এই বিষয়ে আরও বিস্তারিত জানতে ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশনের বিজ্ঞপ্তিটি ভাল ভাবে দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন