CU Recruitment 2023

কলকাতা বিশ্ববিদ্যালয়ে ডিআরডিও-র অর্থপুষ্ট প্রকল্পে কাজের সুযোগ, নিয়োগ কোন বিভাগে?

আবেদনের জন্য প্রার্থীদের বয়স ২৮ বছরের মধ্যে হতে হবে। নিযুক্তদের মাসিক ফেলোশিপ বাবদ ২২,০০০ টাকা দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১৬:১৯
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান পড়ুয়াদের জন্য গবেষণার সুযোগ। বিশ্ববিদ্যালয়ের এস এন প্রধান সেন্টার ফর নিউরোসায়েন্সেসে গবেষণা প্রকল্পের কাজে প্রার্থী নিয়োগ করা হবে। সেই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। এর জন্য অনলাইনেই প্রার্থীদের কাছ থেকে আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের এস এন প্রধান সেন্টার ফর নিউরোসায়েন্সেসে এক গবেষণা প্রকল্পের জন্য প্রজেক্ট অ্যাসিস্ট্যান্ট পদে নিয়োগ হবে। বিজ্ঞপ্তিতে শূন্যপদের সংখ্যা বিষয়ে কিছু জানানো হয়নি। আবেদনের জন্য প্রার্থীদের বয়স ২৮ বছরের মধ্যে হতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্ত এবং মহিলা প্রার্থীদের জন্য ছাড় থাকবে। প্রকল্পের মেয়াদ এক বছর হলেও তা পরবর্তী কালে বেড়ে তিন বছর পর্যন্ত হতে পারে। এই সময়ে নিযুক্তদের ফেলোশিপ বাবদ প্রতি মাসে ২২,০০০ টাকা দেওয়া হবে।

গবেষণা প্রকল্পটির নাম— ‘ডিকোডিং দি অ্যাকিউট প্রোরিজেনারেটিভ রেস্পন্সেস আফটার ট্রমাটিক ব্রেন ইনজুরি (টিবিআই) ফর ইটস ফিউচার ইমপ্লিকেশনস ইন রিজেনারেটিভ মেডিসিন’। প্রকল্পটি কেন্দ্রের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-এর আর্থিক সহায়তায় পরিচালিত হবে।

Advertisement

আবেদনের জন্য প্রার্থীদের স্বীকৃত প্রতিষ্ঠান থেকে লাইফ সায়েন্স বা বায়োলজিক্যাল সায়েন্সের যে কোনও শাখায় স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হবে। একই সঙ্গে তাঁদের নিউরোসায়েন্স, রিজেনারেশন বায়োলজি এবং জেনেটিক্স নিয়ে কাজের আগ্রহ থাকতে হবে। এর পাশাপাশি তাঁদের মলিকিউলার বায়োলজি এবং জেনেটিক ডেটা অ্যানালিসিসের জন্য প্রয়োজনীয় ‘সফট স্কিলস’ও থাকতে হবে।

আগ্রহীদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে তাঁদের আবেদনপত্র পাঠাতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৭ অক্টোবর। এর পর বাছাই প্রার্থীদের এই পদে ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। ১১ অক্টোবর দুপুর ২টোয় বিশ্ববিদ্যালয়েই ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। ওই দিন প্রার্থীদের সমস্ত প্রয়োজনীয় নথি-সহ নির্দিষ্ট স্থানে উপস্থিত হতে হবে। নিয়োগের বিষয়ে অন্যান্য তথ্য জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন