Research Associate Jobs 2023

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্সে কর্মখালি, কী ভাবে আবেদন করবেন?

প্রতিষ্ঠানের তরফে রিসার্চ অ্যাসোসিয়েট পদে কর্মী প্রয়োজন। আবেদনকারীদের পাইথন প্রোগ্রামিং সম্পর্কে জ্ঞান থাকা বাঞ্ছনীয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১৩:৫৮
Share:

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স, বেঙ্গালুরু। ছবি: সংগৃহীত

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সংস্থায় কাজের সুযোগ। এই মর্মে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্সের তরফে নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, রিসার্চ অ্যাসোসিয়েট পদে কর্মী প্রয়োজন। আবেদনকারীদের বয়স ৪০ বছরের মধ্যে হতে হবে। শূন্যপদ একটি।

Advertisement

আগ্রহীদের অ্যাস্ট্রোফিজিক্স কিংবা কসমোলজি বিষয়ে পিএইচডি থাকতে হবে। পাশাপাশি, তাঁদের গ্যালাক্সি মরফোলজি, গ্যালাক্সি মার্জার্স, অ্যাক্টিভ গ্যালাক্টিক নিউক্লিয়াস (এজিএন) এবং স্টার ফর্মেশন নিয়ে গবেষণামূলক কাজের অভিজ্ঞতা থাকা প্রয়োজন।

তবে, যাঁরা উল্লিখিত বিষয়ে পিএইচডি থিসিস জমা দিয়েছেন, তাঁদের রিসার্চ ফেলো হিসাবে নিয়োগ করা হবে। সে ক্ষেত্রে পরবর্তীকালে নিযুক্তদের রিসার্চ অ্যাসোসিয়েট পদে কাজের সুযোগ থাকছে। উভয় ক্ষেত্রে পাইথন প্রোগ্রামিং এবং কম্পিউটেশনাল প্রযুক্তি ব্যবহারের দক্ষতা থাকা প্রয়োজন। প্রাথমিক ভাবে, নিযুক্তদের এক বছরের চুক্তিতে উল্লিখিত পদে কাজ করতে হবে।

Advertisement

রিসার্চ অ্যাসোসিয়েট হিসাবে ৫৮ হাজার এবং রিসার্চ ফেলো পদে নিযুক্ত ব্যক্তি ৪২ হাজার টাকা পারিশ্রমিক পাবেন। আগ্রহীদের ২০ নভেম্বর বেঙ্গালুরুর ক্যাম্পাসে সকাল ৯টার মধ্যে উপস্থিত হতে হবে। উল্লিখিত পদে ইন্টারভিউয়ের জন্য বেলা ১০ টা পর্যন্ত নাম নথিভুক্ত করা হবে। অন্যান্য তথ্যের জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন