WB Police Recruitment 2024

পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশে ১২ হাজারের বেশি শূন্যপদে কর্মখালি, নিয়োগ কোন কোন পদে?

প্রতি মাসে নিযুক্তদের রাজ্য পুলিশের নিয়ম মোতাবেক পারিশ্রমিক দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ১৭:৫২
Share:

পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশ। সংগৃহীত ছবি।

পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশে বহু কর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের তরফে। দু’টি পদমর্যাদায় নিয়োগ করা হবে। চলতি বছরের জন্য এই নিয়োগ প্রক্রিয়ার আয়োজন করা হচ্ছে ওয়েস্ট বেঙ্গল পুলিশের তরফে। আগ্রহীদের এর জন্য অনলাইনে আবেদন জানাতে হবে।

Advertisement

রাজ্য পুলিশের কনস্টেবল এবং সাব-ইনস্পেক্টর (সশস্ত্র এবং নিরস্ত্র শাখা) পদে কর্মীদের নিয়োগ করা হবে। কনস্টেবল পদমর্যাদায় মোট শূন্যপদের সংখ্যা ১১,৭৪৯ এবং সাব-ইনস্পেক্টর (সশস্ত্র এবং নিরস্ত্র শাখা) পদমর্যাদায় মোট শূন্যপদের সংখ্যা ৪৬৪। কনস্টেবল এবং সাব-ইনস্পেক্টর পদে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে যথাক্রমে ১৮-৩০ বছর এবং ২০-৩০ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। প্রতি মাসে নিযুক্তদের রাজ্য পুলিশের নিয়ম মোতাবেক পারিশ্রমিক দেওয়া হবে।

কনস্টেবল পদে আবেদনের জন্য প্রার্থীদের মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে। অন্যদিকে, সাব-ইনস্পেক্টর পদে আবেদনের জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। এ ছাড়া উভয় পদের জন্য শারীরিক পরিমাপ-সহ অন্যান্য যোগ্যতার মাপকাঠিও ধার্য করা হয়েছে।

Advertisement

কনস্টেবল পদের জন্য প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে লিখিত পরীক্ষা, শারীরিক পরিমাপের পরীক্ষা, শারীরিক সক্ষমতার পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। অন্য দিকে, সাব-ইনস্পেক্টর পদের জন্য প্রিলিমিনারি পরীক্ষা, শারীরিক পরিমাপের পরীক্ষা, শারীরিক সক্ষমতার পরীক্ষা, ফাইনাল কম্বাইন্ড কম্পিটিটিভ পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থীদের যোগ্যতা যাচাই করে নিয়োগ করা হবে।

আগ্রহীদের পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশ বা ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন করতে হবে। কনস্টেবল এবং সাব-ইনস্পেক্টর পদে আবেদনের জন্য অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ১৯৩ এবং ২৯৩ টাকা জমা দিতে হবে। অন্যদিকে, সংরক্ষিত শ্রেণিভুক্তদের উভয় পদে আবেদনের জন্যই ৪৩ টাকা জমা দিতে হবে। কনস্টেবল এবং সাব-ইনস্পেক্টর পদে আবেদনের সময়সীমা যথাক্রমে ৭ মার্চ থেকে ৫ এপ্রিল এবং ৯ মার্চ থেকে ৭ এপ্রিল। এই বিষয়ে বাকি তথ্য বিশদ জানতে আগ্রহীদের ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন