KIFF2022

মেসির দেশের ছবি কলকাতা থেকে পুরস্কার জিতে ফিরছে, নীল-সাদা জার্সিতে হলে হাজির পরিচালক

বৃহস্পতিবার শেষ হল কলকাতা চলচ্চিত্র উৎসব। চুলচেরা বিশ্লেষণে ঘোষিত হল বিজেতাদের নাম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ২১:৫১
Share:

চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানের মঞ্চে উপস্থিত বিশিষ্ট অতিথিবৃন্দ। ছবি: সংগৃহীত।

দেশের ফুটবল জার্সি গায়ে পুরস্কার নিতে মঞ্চে উঠলেন আর্জেন্টিনার পরিচালক ভিরনা মোলিনা। অন্য দিকে, ইরানের পরিচালক নাহিদ হাসানজাদে তাঁর পুরস্কার উৎসর্গ করলেন সে দেশের নারী স্বাধীনতার জন্য লড়তে থাকা অগণিত মানুষকে। বৃহস্পতিবার রবীন্দ্র সদনে ২৮তম কলকাতা চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠান এ রকমই কিছু দুর্লভ মুহূর্তের সাক্ষী থাকল। শুধু তা-ই নয়, ‘ইনোভেশন ইন মুভিং ইমেজেস’ বিভাগে সেরা হিসাবে এই প্রথম দু’টি ছবির নাম ঘোষিত হল।

Advertisement

আন্তর্জাতিক ছবি বিভাগে সেরা হিসাবে নির্বাচিত ‘আপ অন এন্ট্রি’ (স্পেন) এবং ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ (বাংলাদেশ)। স্প্যানিশ ছবিটির পরিচালকদ্বয় ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেন। অন্য দিকে, গোল্ডেন রয়্যাল বেঙ্গল ট্রফি হাতে বাংলাদেশের পরিচালক মহম্মদ কাইয়ুম বলেন, ‘‘চার বছর ধরে এত কষ্ট করে তৈরি করা ছবি যে পুরস্কৃত হবে তা স্বপ্নেও ভাবিনি।’’

দেশের ফুটবল জার্সি পরে পুরস্কার নিতে উঠলেন আর্জেন্টিনার পরিচালক ভিরনা মোলিনা। ছবি: সংগৃহীত।

আর্জেন্টিনার ‘হিটলার’স উইচ’ ছবিটির জন্য আন্তর্জাতিক ছবি বিভাগে সেরা পরিচালক নির্বাচিত হয়েছেন দুই পরিচালক আর্নেস্তো আরদিতো এবং ভিরনা মোলিনা। ভিরনার পরনে আর্জেন্টিনার জার্সি দেখে প্রেক্ষাগৃহ করতালিতে ফেটে পড়ে। পরিচালক ভাঙা ভাঙা ইংরেজিতে বললেন, ‘‘তৃতীয় বিশ্বের দেশ হিসাবে আজ আর্জেন্টিনা লড়াই করছে। বিশ্বকাপ জেতা আমাদের জন্য যতটা গুরুত্বপূর্ণ, ততটাই এই পুরস্কার।’’ এই বিভাগেই বিশেষ জুরি সম্মান পেয়েছে ইরানের ‘সাইলেন্ট গ্লোরি’ ছবিটি। পরিচালক নাহিদ হাসানজাদে।

Advertisement

সেরা ছবির পুরস্কার হাতে বাংলাদেশী পরিচালক মহম্মদ কাইয়ুম। ছবি: সংগৃহীত।

বৃহস্পতিবার নির্ধারিত সময়ের কিছুটা পরে শুরু হয় সমাপ্তি অনুষ্ঠান। প্রথমেই ছৌ শিল্পীরা ‘মহিষাসুরমর্দিনী’ পরিবেশন করেন। রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন ছাড়াও বিশিষ্ট অতিথির আসন অলংকৃত করেন ঋতুপর্ণা সেনগুপ্ত, পাওলি দাম, তনুশ্রী, সায়ন্তিকা, ঈশা সাহা, জুন মালিয়া, রাজ চক্রবর্তী, অরিন্দম শীল, হরনাথ চক্রবর্তী, অনিরুদ্ধ রায়চৌধুরী, শান্তনু বসু প্রমুখ।

চলচ্চিত্র উৎসবে সেরা তথ্যচিত্র হিসেবে নির্বাচিত হয় নেহা শর্মা পরিচালিত ‘নিব্রিম দি আন সেটেল্ড শেড’। সেরা স্বল্প দৈর্ঘ্যের ছবি হিসেবে নির্বাচিত হয়েছে প্রত্যয় সাহা পরিচালিত ‘ম্যায় মেহমুদ’। এই বিভাগেই জুরি পুরস্কার জিতে নিয়েছে দু’টি ছবি— নাবাপান ডেকার ‘ভয়েড’ এবং প্রসেনজিৎ চৌধুরী পরিচালিত ‘হাতের স্পর্শ’। এ বছর নেটপ্যাক পুরস্কার জিতে নিল মুহিদ্দিন মুজফ্ফর পরিচালিত তাজাকিস্তানের ছবি ‘ফরচুন’।

উৎসবে প্রতি বছর ভারতীয় ভাষার ছবি বিভাগে হীরালাল সেন স্মৃতি পুরস্কার দেওয়া হয়। সেরা ছবি হিসেবে এই পুরস্কার পেয়েছে ভাস্কর মৌর্য পরিচালিত তেলুগু ছবি ‘মুথাইয়া’। অন্য দিকে ‘নানিরা’ ছবির জন্য সেরা পরিচালক নির্বাচিত হয়েছেন দীপঙ্কর প্রকাশ। এই বিভাগেই বিশেষ জুরি পুরস্কার জিতেছে দু’টি ছবি। প্রথমটি ইন্দ্রাণী পরিচালিত এবং পাওলি দাম অভিনীত ছবি ‘ছাদ’। দ্বিতীয়টি হল ববি শর্মা বড়ুয়ার ‘সিকাইসাল’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন