Aamir Khan

কেরিয়ারের গোড়ায় পরিচালকের সঙ্গে বসে ছবির খুঁত খুঁজে বার করতেন আমির! কেন?

আমির খান কেরিয়ারের প্রথম দিন থেকেই খুঁতখুঁতে। কাজে কোনও ফাঁক রাখতে পছন্দ করেন না তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৭:২০
Share:

আমির খান। ছবি: সংগৃহীত।

১৯৮৮ সালে মুক্তি পেয়েছিল আমির খান অভিনীত ছবি ‘কয়ামত সে কয়ামত তক’। এই ছবি নিয়ে একাধিক বার নিজের আবেগের কথা জানিয়েছেন ‘মিস্টার পারফেকশনিস্ট’। এক দিকে এই ছবি আমিরের কেরিয়ারের ভিত স্থাপন করেছিল। অন্য দিকে, এটাই ছিল আমিরের ভাই মনসুর খান পরিচালিত প্রথম ছবি।

Advertisement

সম্প্রতি একটি অনুষ্ঠানে এই ছবি নিয়ে তাঁর স্মৃতিম‌েদুরতা ভাগ করে নিয়েছেন আমির। তিনি বলেন, ‘‘আমরা সফল হব কি না, সে ব্যাপারে শুরুতেই কোনও ধারণাই ছিল না। ছবিটা যত বার দেখতাম, আমি আর মনসুর খুঁত খুঁজে বার করতাম এবং আলোচনায় মেতে উঠতাম।’’ কিন্তু ছবি মুক্তির পর এই ছবি যেন তাঁদের হাতের বাইরে বেরিয়ে যায় বলেই উল্লেখ করেন আমির। কারণ সে বছর বক্স অফিসের অন্যতম সফল ছবি ছিল ‘কয়ামত সে কয়ামত তক’। ছবিটি প্রেক্ষাগৃহে ৫০ সপ্তাহ পালন করে। আমিরের ঝুলিতে আসে একাধিক পুরস্কার। আমির বলেন, ‘‘দর্শকের ভালবাসা পেয়ে আমরা অভিভূত হয়ে যাই। আমার বিশ্বাস, এই ছবিটা ভারতীয় ছবির ইতিহাস বদলে দিয়েছিল। কারণ, ১৯৮৮ সাল থেকেই বদলটা শুরু হয়েছিল এবং মনসুর প্রথম সেটা করেন।’’

রাজকুমার রাওয়ের নতুন ছবি ‘শ্রীকান্ত’-এ ‘কয়ামত সে কয়ামত তক’ ছবির ‘পাপা কহতে হ্যায়’ গানটিকে নতুন করে ব্যবহার করা হয়েছে। গানটির প্রকাশ অনুষ্ঠানেই আমির পুরনো ছবির প্রসঙ্গে কথা বলেন। আমির বলেন, ‘‘এই গানটিই আসলে আমার কেরিয়ার শুরু করে।’’ এ ছাড়াও ছবিতে ‘অ্যায় মেরে হমসফর’, ‘গজ়ব কা হ্যায় দিন’-এর মতো একাধিক জনপ্রিয় গান ছিল। আমিরের কথায়, ‘‘সঙ্গীতশিল্পীরা গানগুলো অসাধারণ গেয়েছিলেন। এতটাই ভাল যে, তিন দশক পরে এখনও শ্রোতারা গানগুলো শোনেন।’’

Advertisement

এই মুহূর্তে আমির ‘সিতারে জ়মিন পর’ ছবির শুটিংয়ে ব্যস্ত। পাশাপাশি, সানি দেওল অভিনীত ‘লাহোর ১৯৪৭’ ছবিটি প্রযোজনা করছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন