Abhishek Bachchan

যা-ই বলি, লোকে শুনবে না, কাজটা করে যেতে চাই: অভিষেক

নেপোটিজ়ম বিতর্কে জবাব অভিষেক বচ্চনেরকমফর্ট জ়োন থেকে বেরিয়ে অভিষেক ক্রমাগত চেষ্টা করে যাচ্ছেন নতুন কিছু করার। তবু স্টারকিডের তকমার জন্য টুইটারে ট্রোলের মুখেও পড়তে হয় তাঁকে।

Advertisement

মধুমন্তী পৈত চৌধুরী

কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২০ ০০:০১
Share:

অভিষেক

সমালোচনা ও নেপোটিজ়ম বিতর্ক তাঁর কেরিয়ারের অবিচ্ছেদ্য সঙ্গী। কারণ তাঁর বাবার নাম অমিতাভ বচ্চন। তবু ওঠা-পড়া সামলে এ বছরই ইন্ডাস্ট্রিতে দু’দশক পূর্ণ করলেন অভিষেক বচ্চন। ২০১৮ সালে ‘মনমর্জ়িয়া’র সুবাদে কেরিয়ারের গিয়ার বদলেছেন অভিষেক। আগামী বৃহস্পতিবার নেটফ্লিক্সে মুক্তি পাচ্ছে অনুরাগ বসুর ‘লুডো’। অঁসম্বল কাস্টের ছবিতে এক গুন্ডার চরিত্রে অভিষেক। তাঁর সহ-শিল্পী ছ’বছরের ইনায়াত বর্মা। অভিষেকের সঙ্গে জ়ুম সাক্ষাৎকারে উপস্থিত ছিল খুদে তারকাও।

Advertisement

ওয়েব সিরিজ় ‘ব্রিদ’-এর পরে আরও এক বার শিশুশিল্পীর সঙ্গে অভিষেক। ‘‘ছবিতে বাকিদের সঙ্গে আমার খুব একটা দৃশ্য নেই। তাই এই প্রজন্মের শিল্পী বলতে মিষ্টি ইনায়াত।’’ প্রশংসা শুনে অভিষেক ‘ভাইয়া’কে ধন্যবাদ জানাল খুদে। পর্দায় অন্য শিশুদের সঙ্গে অভিষেককে দেখে তাঁর কন্যা আরাধ্যার কী প্রতিক্রিয়া? ‘‘আরাধ্যা বোঝে যে, ওর ‘দাদাজি’ বড় অভিনেতা। বাবা-মাকে এই পেশার জন্য কী করতে হয়, তা-ও বুঝতে পারে। তবে ‘ব্রিদ’ ও দেখেনি। কারণ ওর বয়সের পক্ষে ওটা বেশি ভয়ের,’’ বললেন অভিনেতা।

অভিষেকের ‘লুডো’ করার অন্যতম বড় কারণ, দাদার (অনুরাগ) সঙ্গে কাজের সুযোগ। পরিচালকের দৃষ্টিভঙ্গির উপরেই সম্পূর্ণ আস্থা ছিল তাঁর। শুটিংয়ে তাঁকে দেখার জন্য কলকাতার উপচে পড়া ভিড় প্রসঙ্গে বললেন, ‘‘এই ভালবাসা বরাবর কলকাতার কাছ থেকে পেয়েছি। অনেকে ডাকেন ‘আমার নাতি’ বলে। ভালই লাগে...’’

Advertisement

‘ব্রিদ’, ‘লুডো’, ‘দ্য বিগ বুল’, ‘বব বিশ্বাস’... এই সব ক’টি প্রজেক্টেই অভিষেক কম-বেশি ধূসর চরিত্রে। কেরিয়ারের এই পর্যায়ে অনস্ক্রিন ইমেজ বদল কি খুব জরুরি? ‘‘জরুরি কি না ঠিক জানি না। তবে দর্শক আগের মতো নেই। তাঁরা খুব তাড়াতাড়ি অধৈর্য হয়ে যান। একই বিষয় বারবার দেখালে তাঁরা সেটা গ্রহণ করবেন না। এখনকার দর্শক চান, নতুনত্ব, বৈচিত্র। শোয়ের ক্রিয়েটররা যে আমার উপরে ভরসা রাখছেন, এক্সপ্লোর করার সুযোগ দিচ্ছেন, তার জন্য খুশি,’’ জবাব তাঁর। বড় পর্দার বদলে ডিজিটালে প্রথম বার মুক্তি পাবে তাঁর ছবি। বিনোদন জগতের এই ডিজিটাল-নির্ভরতা কী ভাবে দেখছেন অভিষেক? ‘‘আমার কাজ দর্শকের কাছে যে কোনও ফরম্যাটে পৌঁছলেই খুশি। অতিমারি আবহে ঘরে বসে ছবি দেখা তো উপরি পাওনা।’’

কমফর্ট জ়োন থেকে বেরিয়ে অভিষেক ক্রমাগত চেষ্টা করে যাচ্ছেন নতুন কিছু করার। তবু স্টারকিডের তকমার জন্য টুইটারে ট্রোলের মুখেও পড়তে হয় তাঁকে। দর্শকের চোখে স্টারকিডরা কি আক্রমণের সহজ নিশানা? ‘‘এই প্রশ্নের উত্তর আমার চেয়েও ভাল সাংবাদিকরা দিতে পারবেন। আমি যা-ই বলি, সেটা লোকে শুনবে না, বুঝবেও না। তাই সাধ্যমতো কাজটা করে যেতে চাই,’’ বিরক্তি স্পষ্ট প্রতিভাত তাঁর কণ্ঠে।

ঐশ্বর্যা রাই বচ্চনের সঙ্গে ফের কি তাঁকে পর্দায় দেখা যাবে? ‘‘আমরা একসঙ্গে ফের কাজ করতে চাই। তবে এখনও অবধি প্রস্তাব পাইনি। চিত্রনাট্যের উপরেও অনেক কিছু নির্ভর করবে,’’ জবাব তাঁর। ‘বব বিশ্বাস’-এর শুটিংয়ে ২১ নভেম্বর কলকাতায় আসার কথা অভিষেকের।

সাক্ষাৎকারের শেষ পর্বে খুনসুটি চলল অভিষেক আর ইনায়াতের। ইনায়াতের খাওয়া দেখে অভিষেক বললেন, ‘‘ও খাচ্ছে ডিম-পাউরুটি, আর আমি মুড়ি।’’ ইনায়াত জানতে চাইল, মুড়ি কী? তার ‘ভাইয়া’ জবাব দিলেন, ‘‘এটা কলকাতার খাবার।’’

দু’দশকের কেরিয়ারে সেরা মুহূর্ত কোনগুলি? খানিকটা সময় নিয়ে বললেন, ‘‘যে শুক্রবার ছবি রিলিজ় থাকে, সেটাই কেরিয়ারের সেরা মুহূর্ত। কারণ ওই দিনটাই নির্ধারণ করে দেয়, যে কাজটা করছি, সেটা আরও কত দিন করা যাবে...’’ এটাই পরিণত অভিষেক টু পয়েন্ট ও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন