Alia Bhatt

যশ রাজের গুপ্তচর ব্রহ্মাণ্ডে আলিয়া, ক্যাটরিনা এবং দীপিকার থেকে কী ভাবে এগিয়ে গেলেন তিনি?

পাঠান, টাইগার বা কবীররাই যশ রাজের গুপ্তচর ব্রহ্মাণ্ড শাসন করে। এ বার এই বিশ্বের অংশ হচ্ছেন আলিয়া ভট্ট।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ১৩:৪৪
Share:

আলিয়া ভট্ট। ছবি: সংগৃহীত।

‘পাঠান’-এর নজিরবিহীন সাফল্যের পর যশ রাজ ফিল্মস তাদের ‘স্পাইভার্স’ অর্থাৎ গুপ্তচর ব্রহ্মাণ্ডের পরিধি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বিভিন্ন সময়ে এই ব্রহ্মাণ্ড নিয়ে বিভিন্ন কানাঘুষো প্রকাশ্যে এসেছে। এ বার বড় চমক। শোনা যাচ্ছে, যশ রাজ একজন অভিনেত্রীকে নিয়ে একটি স্বতন্ত্র ছবি তৈরির উদ্যোগ নিয়েছে। সূত্র বলছে, অভিনেত্রীর নাম আলিয়া ভট্ট।

Advertisement

গত বছর ‘গঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’ এবং ‘আরআরআর’ ছবির মাধ্যমে আন্তর্জাতিক মঞ্চে আলিয়ার পরিচিতি বেড়েছে। শীঘ্রই মুক্তি পাবে অভিনেত্রীর প্রথম আন্তর্জাতিক ছবি ‘হার্ট অফ স্টোন’। তাই আলিয়াকে নিয়ে আলাদা ভাবে নিজেদের গুপ্তচর ব্রহ্মাণ্ডের পরিধি বাড়াতে উদ্যোগী যশরাজ। সূত্রের মতে, আলিয়াকে একজন দক্ষ গুপ্তচরের ভূমিকায় ভাবা হয়েছে। সে দিক থেকে এই প্রথম কোনও হিন্দি ছবিতে আলিয়ার জমকালো অ্যাকশন অবতার প্রকাশ্যে আসবে। এর আগে যশ রাজের গুপ্তচর ব্রহ্মাণ্ডে ক্যাটরিনা কইফ, দীপিকা পাড়ুকোন এবং বাণী কপূরকে দেখা গিয়েছে। তবে তাঁরা মুখ্য চরিত্রে ছিলেন না। সে দিক থেকে এই প্রথম কোনও মহিলা গুপ্তচরকে কেন্দ্র করে ছবি তৈরি করতে চলেছেন নির্মাতারা। আলিয়া যে ফ্র্যাঞ্চাইজ়িতে নতুন চমক হাজির করবেন তা নিয়ে আশাবাদী যশ রাজের কর্ণধার আদিত্য চোপড়া।

তবে আলিয়ার কেরিয়ারে গুপ্তচরের ভূমিকা এই প্রথম নয়। মেঘনা গুলজার পরিচালিত ‘রাজি’ ছবিতে তাঁকে ভারতীয় গুপ্তচর শেহমত খানের চরিত্রে দেখেছেন দর্শক। তবে মেঘনার গুপ্তচরের বাস্তবতার সঙ্গে যশরাজের কল্পিত ‘সুপার উওম্যান’ গুপ্তচরের যে বিস্তর ফারাক থাকবে, তা অনুমেয়। তবে নতুন অবতারে আলিয়া নিজেকে কী ভাবে হাজির করেন, তা নিয়ে কৌতূহল থেকে যাচ্ছে।

Advertisement

২০১২ সালে যশরাজের গুপ্তচর ব্রহ্মাণ্ডের যাত্রা শুরু হয়। সলমন খান অভিনীত টাইগার ফ্র্যাঞ্চাইজ়ি ছিল প্রথম কিস্তি। প্রথম ছবি ছিল ‘এক থা টাইগার’। ২০১৭ সালে মুক্তি পায় ফ্র্যাঞ্চাইজ়ির দ্বিতীয় ছবি ‘টাইগার জ়িন্দা হ্যায়’। চলতি বছরে দীপাবলিতে মুক্তি পাবে ‘টাইগার ৩’। এর মাঝে ২০১৯ সালে আসে হৃতিক রোশন এবং টাইগার শ্রফ অভিনীত ‘ওয়ার’। এই গুপ্তচর ব্রহ্মাণ্ডের সাম্প্রতিক ছবি শাহরুখ খান অভিনীত ‘পাঠান’। তবে আগামী বছর, ‘টাইগার ভার্সাস পাঠান’ ছবির প্রস্তুতি শুরু করবে যশরাজ। ‘পাঠান’ খ্যাত পরিচালক সিদ্ধার্থ আনন্দের হাতেই থাকতে চলেছে এই ছবি পরিচালনার রাশ। অন্য দিকে পরিচালক অয়ন মুখোপাধ্যায় শুরু করবেন ‘ওয়ার ২’-এ প্রস্তুতি। তাই সব মিলিয়ে আলিয়াকে নিয়ে পরিকল্পিত ছবিটির কাজ শুরু হতে কিছুটা দেরি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন