Ramayana Update

‘আদিপুরুষ’-এর থেকে শিক্ষা নিয়েছেন, ‘রামায়ণ’ তৈরি করে কাউকে চটাতে চান না নীতেশ তিওয়ারি

মুক্তির এক মাস পরেও ‘আদিপুরুষ’ নিয়ে চর্চা শেষ হয়নি। হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে জর্জরিত প্রভাসের এই ছবি। সেই বিতর্ক থেকেই নাকি শিক্ষা নিয়েছেন বলিউড পরিচালক নীতেশ তিওয়ারি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৩ জুলাই ২০২৩ ২৩:০৬
Share:

পরিচালক নীতেশ তিওয়ারি। ছবি: সংগৃহীত।

মাস ঘুরে গিয়েছে, তা সত্ত্বেও ‘আদিপুরুষ’ নিয়ে চর্চা এখনও শেষ হয়নি। তার আগেই উৎসাহ বাড়িয়েছিল বলিউড পরিচালক নীতেশ তিওয়ারির ছবি ‘রামায়ণ’। ‘আদিপুরুষ’-এর মতোই ভারতীয় মহাকাব্য রামায়ণ অবলম্বনে তৈরি হওয়ার কথা এই ছবিরও। এই খবর প্রকাশ্যে এসেছিল অনেক আগেই। কিন্তু কোনও না কোনও কারণে একাধিক বার পিছিয়ে গিয়েছে ছবির কাজ। তার উপরে যোগ হয়েছে ‘আদিপুরুষ’ সংক্রান্ত একাধিক বিতর্ক। খবর, ‘আদিপুরুষ’ ছবিকে ঘিরে যে বিতর্ক তৈরি হয়েছে, তা থেকেই নাকি শিক্ষা নিয়েছেন নীতেশ। তবে কি এ বার ছবি তৈরি থেকেই পিছিয়ে এলেন তিনি?

Advertisement

প্রথম ঝলক মুক্তির পর থেকেই চর্চার কেন্দ্রে থেকেছে ওম রাউতের ‘আদিপুরুষ’। চরিত্রদের সাজপোশাক থেকে তাদের সংলাপ— সব নিয়েই একের পর এক বিতর্কের সম্মুখীন হয়েছেন ছবির নির্মাতারা। এমন কঠিন পরিস্থিতির মুখে যে পড়তে হতে পারে তাঁদের, তা বোধ হয় ভাবেননি তাঁরা কেউ-ই। ‘আদিপুরুষ’-এর এই দুর্দশা থেকেই নাকি শিক্ষা নিয়েছেন নীতেশ। তবে ছবি তৈরি করা থেকে পিছিয়ে আসছেন না তিনি। তাঁর বিশ্বাস, তিনি যে ভাবে ‘রামায়ণ’ ভেবেছেন, তাতে নাকি দর্শক চটবেন না। সম্প্রতি এক সাক্ষাৎকারে এই দাবিই করেছেন ‘দঙ্গল’ ও ‘ছিঁছোড়ে’ খ্যাত পরিচালক। নীতেশের কথায়, ‘‘আমি খুব সহজ ভাবে এই বিষয়টাকে দেখি। দিনের শেষে আমি নিজেও তো এখনও এক জন দর্শক। দর্শক হিসাবে আমি পর্দায় যা দেখতে পছন্দ করব না, নির্মাতা হিসাবে তেমন ছবি আমি বানাব না। আমার বিশ্বাস, আমি যে ছকে ‘রামায়ণ’-কে ভাবি, তা দেখে কেউই রাগ করবেন না।’’

সম্প্রতি মুক্তি পেয়েছে তাঁর পরিচালিত ছবি ‘বাওয়াল’-এর প্রচার ঝলক। তা প্রকাশ্যে আসার পর থেকেই শুরু হয়েছে জলঘোলা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ঘটে যাওয়া হলোকস্টের মতো নির্মম ঐতিহাসিক এক অধ্যায়কে বলিউডি রোম্যান্টিকতার ছাঁচে ফেলাটা কতটা যুক্তিযুক্ত, তা নিয়ে সমাজমাধ্যমের পাতায় তুঙ্গে জল্পনা। সেই বিতর্ক নিয়ে নীতেশ বলেন, ‘‘কোনও একটা চরিত্র তৈরি করার সময় এটা মাথায় রাখা দরকার যে, কোন কোন ঘটনার দ্বারা সেই চরিত্র প্রভাবিত হয়েছে। ছবির ট্রেলারে তো সব কিছু দেখিয়ে দেওয়া যায় না!’’ তিনি আরও বলেন, ‘‘দ্বিতীয় বিশ্বযুদ্ধ ইতিহাসের বিশাল বড় এক অধ্যায়। সেখানে তো শুধু হিটলার নেই! আমাকে এমন কিছু ঘটনা নির্বাচন করতে হয়েছে, যা অজ্জু ও নিশার চরিত্র ও সম্পর্ক গঠনের পক্ষে দরকারি।’’ আগামী ২১ জুলাই ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেতে চলেছে বরুণ ধওয়ান ও জাহ্নবী কপূর অভিনীত ‘বাওয়াল’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন