পরিচালনায় অনিন্দ্য

শঙ্করাচার্যের দর্শনের অন্যতম দু’টি তত্ত্ব: মানুষের যুক্তি-বুদ্ধির সীমাবদ্ধতা আছে। আর, কর্মের কোনও সার্থকতা নেই। এই ধারণা থেকেই অনুপ্রাণিত হয়ে তাঁর প্রথম শর্ট ফিল্ম ‘স্মাগ’ বানিয়েছেন পরিচালক অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়।

Advertisement

মধুমন্তী পৈত চৌধুরী

শেষ আপডেট: ২৩ মে ২০১৭ ০০:৩৯
Share:

শঙ্করাচার্যের দর্শনের অন্যতম দু’টি তত্ত্ব: মানুষের যুক্তি-বুদ্ধির সীমাবদ্ধতা আছে। আর, কর্মের কোনও সার্থকতা নেই। এই ধারণা থেকেই অনুপ্রাণিত হয়ে তাঁর প্রথম শর্ট ফিল্ম ‘স্মাগ’ বানিয়েছেন পরিচালক অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়। ছবিটি ৩০ থেকে ৩৫ মিনিটের।

Advertisement

ছবির গল্প ছয় বন্ধুর। যাদের গল্প ছ’ বছরের একটি শিশুকে শোনাচ্ছে তার শিক্ষিকা। ওই ছয় বন্ধু এক দিন রাত কাটাতে একটা ঘরে আশ্রয় নেয়। ঘরে ঢুকতেই তাদের স্মৃতি লোপ পায়। তারা কেউ কাউকে চিনতে পারে না। আস্তে আস্তে তারা আদিম মানুষের মতো আচরণ করতে শুরু করে। তখন তারা ঘরের মধ্যে একটি কণ্ঠস্বর শুনতে পায়। সেই কণ্ঠস্বর সনাতনি মূল্যবোধ বা ঐতিহ্যের। যার বক্তব্য, তারা কেউ আর বেশিক্ষণ বেঁচে থাকবে না।

ছবিটির প্রেক্ষাপটে আছে স্মৃতি ও ঐতিহ্যের দ্বন্দ্ব। ঐতিহ্যের আধার স্মৃতি। স্মৃতি লোপ পেলে ঐতিহ্যও থাকবে না। আর মানুষ ঐতিহ্য ছাড়া বাঁচতে পারে না। যুক্তি-পরবর্তী এই দর্শনই ছবির মূল বিষয়। প্রাচ্যের ঐতিহ্যের সঙ্গে পাশ্চাত্য ভাবধারার কি কোনও বিরোধ আছে?

Advertisement

অনিন্দ্য বলেন, ‘‘হ্যাঁ। ভারতীয় দর্শনে শিবের প্রলয় নৃত্য সদর্থক। কিন্তু পাশ্চাত্য দর্শনে সেটি ধ্বংসাত্মক।’’

ছবিতে অভিনয় করছেন মমতাশঙ্কর, অনিন্দ্য বোস, দেবলীনা দত্ত, সৌরভ চক্রবর্তী ও ঐশিকা বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন