Kaushik Sen

অস্কার মনোনীত হলিউডি ‘লায়ন’-এ চুটিয়ে কাজ করেছেন কৌশিক সেন

কখনও থিয়েটার, কখনও সিনেমা। পাল্লা দিয়ে সব মাধ্যমেই লাগাতার অভিনয় করে চলেছেন কৌশিক সেন। সম্প্রতি হলিউড ছবিতেও তাঁকে দেখা গেছে। ছবির নাম ‘লায়ন’। কৌশিক পুত্র ঋদ্ধিও ছিলেন সে ছবিতে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০১৭ ১২:০২
Share:

‘লায়ন’ এর একটি দৃশ্যে কৌশিক সেন।

কখনও থিয়েটার, কখনও সিনেমা। পাল্লা দিয়ে সব মাধ্যমেই লাগাতার অভিনয় করে চলেছেন কৌশিক সেন। সম্প্রতি হলিউড ছবিতেও তাঁকে দেখা গেছে। ছবির নাম ‘লায়ন’। কৌশিক পুত্র ঋদ্ধিও ছিলেন সে ছবিতে। ‘লায়ন’-এ এক পুলিশ অফিসারের ভূমিকায় অভিনয় করেছেন কৌশিক। তবে এই ছবি করার জন্য মুখিয়ে ছিলেন অভিনেতা। কী করে হলিউড আদপ-কায়দায় ছবি তৈরি হয় তা দেখবার ইচ্ছা ছিল অনেক দিন ধরেই। এ বার সেই সাধ পূরণ হল।

Advertisement

কৌশিকের কথায়, ‘‘এই ছবি করার পিছনে মূলত দুটো কারণ ছিল। প্রথমত, হলিউডের ছবি তৈরির কৌশল সরেজমিনে দেখা আর দ্বিতীয়ত, হলিউড বেশ বড় অংক পারিশ্রমিক হিসাবে দেয়। তা ছাড়াও নিকোল কিডম্যান যে ছবিতে আছেন, সেখানে অভিনয় করাটা তো স্বপ্নের। আছেন দেব পটেলও। তবে পরিচালক গার্থ ডেভিস গোটা ব্যাপারটা এক্কেবারে জলবৎ তরলং করে দিয়েছিলেন।’’

‘লায়ন’ এর সেটে ছোট্ট সানিকে শট বোঝাচ্ছেন পরিচালক গার্থ ডেভিস।

Advertisement

অস্ট্রেলিয়ার ভারতীয় ব্যবসায়ী সারু ব্রিয়ারলের বই ‘আ লং ওয়ে হোম’ অবলম্বনে তৈরি হয়েছে ‘লায়ন’। দাদার সঙ্গে ঘুরতে বেরিয়ে আলাদা হয়ে যায় ছোট্ট সারু। ভুলবশত চলে আসে কলকাতায়। পরে কলকাতায় এক অস্ট্রেলিয়ান দম্পতি তাকে দত্তক নেয়। ২৫ বছর পরে গুগল আর্থের সাহায্যে সে ফিরে পায় তার হারিয়ে যাওয়া ঘরবাড়ি।

আরও পড়ুন: কর্ণ কি আদৌ বন্ধু ছিলেন? এত দিনে মুখ খুললেন কাজল

লায়ন-এর ঝুলিতে এই মুহূর্তে ৬টি অস্কারের মনোনয়ন। নিজের চরিত্র নিয়ে আরও খোলামেলা কৌশিক বলেন, ‘‘চরিত্রটি কেবল এক জন নম্র মানুষের নয়। পরিচালক আমাকে বলেছিলেন যে, আপনার মুখটা বেশ অমায়িক। তিনি এমন এক জনকেই খুঁজছিলেন। আমার অভিনয় যে বাংলাতেই সীমাবদ্ধ তা জানতেন না গার্থ ডেভিস। চমকে গিয়েছিলাম, প্রত্যেক চরিত্রকে তিনি কী নিপুনতার সঙ্গে দেখতেন। তার সঙ্গে মিশিয়ে দিতেন শিল্প। যা করতেন, তা সত্যিই দেখবার মতো।’’

অস্কারে যে কী হতে চলেছে সে বিষয়ে কোনও ধারণা নেই ৪৮ বছরের এই অভিনেতার। তবে পরিচালক ডেভিসের প্রশংসায় পঞ্চমুখ কৌশিক। মুম্বইয়ের বস্তির ছোট্ট ছেলেটি যে সারুর চরিত্রে অভিনয় করছে, তার সঙ্গে অভিনয় করেও খুশি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন