Soumitra Chatterjee

ট্র্যাকিওস্টমি হবে সৌমিত্রর, অনুমোদন রাজ্যের পাঠানো চিকিৎসক দলের

ট্র্যাকিওস্টমিতে সৌমিত্রর শারীরিক অবস্থার উন্নতি ঘটলে তাঁকে প্লাজমা থেরাপি দেওয়ার পরিকল্পনাও করছেন চিকিৎসকরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২০ ২৩:১৬
Share:

ফাইল চিত্র।

একই রকম আছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। গত কালকের তুলনায় সোমবার তাঁর শারীরিক পরিস্থিতির খুব একটা হেরফের হয়নি। এ দিন হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, সব ঠিকঠাক থাকলে আগামী বুধবার তাঁর ট্র্যাকিওস্টমি করা হতে পারে। এ দিন রাজ্য সরকারের পাঠানো চিকিৎসকদের একটি প্রতিনিধি দল তাঁকে দেখেন। সব দিক খতিয়ে দেখেই তাঁরা ট্র্যাকিওস্টমি করার জন্য সবুজ সঙ্কেত দিয়েছেন।

Advertisement

এ দিন চিকিৎসকদের ওই প্রতিনিধি দলটি হাসপাতালে গিয়ে প্রবীণ অভিনেতার স্বাস্থ্য সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ খোঁজখবর নেন। তিনি কেমন রয়েছেন তা স্বচক্ষেও দেখেন তাঁরা। সৌমিত্রর বিভিন্ন রিপোর্ট খতিয়ে দেখে কথা বলেন তাঁর আত্মীয় পরিজনদের সঙ্গে। এর পরেই ট্র্যাকিওস্টমি পদ্ধতি প্রয়োগে অনুমোদন দেন তাঁরা। তাঁদের মতে, এই পদ্ধতির ফলে তিনি নিশ্চিত ভাবেই উপকৃত হবেন। হাসপাতালের চিকিৎসকদেরও বক্তব্য, এর ফলে সৌমিত্রর শারীরিক অবস্থার উন্নতি ঘটবে।

ফুসফুসে বেশি অক্সিজেন পৌঁছে দিতেই ট্র্যাকিওস্টমি পদ্ধতি প্রয়োগ করা হয়। ওই চিকিৎসায় সৌমিত্রর শারীরিক অবস্থার উন্নতি ঘটলে তাঁকে প্লাজমা থেরাপি দেওয়ার পরিকল্পনাও করছেন চিকিৎসকরা। তাঁদের মতে, এখনও ওই অভিনেতার রক্তে অনুচক্রিকার পরিমাণ কম। সব কিছু ঠিক থাকলে এ সপ্তাহের শেষেই তাঁকে প্লাজমা থেরাপি দেওয়া হতে পারে।

Advertisement

আরও পড়ুন: অভিনেত্রী পাওলিকে নিয়ে অর্জুন কখনও অনিশ্চয়তায় ভোগে না!

আরও পড়ুন: ফিরছে পরধর্মসহিষ্ণুতা, খুশি স্বস্তিকা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন