Josephin Chaplin

চার্লি চ্যাপলিনের কন্যা জোসেফিন চ্যাপলিন প্রয়াত, বয়স হয়েছিল ৭৪

প্যারিসে শেষ নিশ্বাস ত্যাগ করলেন অভিনেত্রী জোসেফিন চ্যাপলিন। বাবা চার্লি চ্যাপলিনের ছবির মাধ্যমেই অভিনয় যাত্রার শুরু হয়েছিল তাঁর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

প্যারিস শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ১৬:১৮
Share:

জোসেফিন চ্যাপলিন। —ফাইল চিত্র।

প্রয়াত হলিউ়ড অভিনেত্রী জোসেফিন চ্যাপলিন। তাঁর অবশ্য আরও একটি পরিচিতি রয়েছে। তিনি পরিচালক চার্লি চ্যাপলিন এবং তাঁর চতুর্থ স্ত্রী উনা ও’নিলের কন্যা। ৭৪ বছর বয়সে প্যারিসে মৃত্যু হয় তাঁর। অভিনেত্রীর ছেলে চার্লি, জুলিয়েন এবং আর্থার একটি ফরাসি দৈনিকে মায়ের মৃত্যুর খবরটি ঘোষণা করেন। তবে কী কারণে মৃত্যু হয়েছে জোসেফিনের, সে কথা প্রকাশ্যে আসেনি। দীর্ঘ দিন ধরে প্যারিসেরই বাসিন্দা তিনি। বেশ কিছু ফরাসি ছবিতেও অভিনয় করেছিলেন জোসেফিন। হলিউডে বেশ কিছু বিখ্যাত ছবিতে কাজ করার আগেই ছোটবেলায় তাঁর বাবার অনেক ছবিতে শিশুশিল্পী হিসাবে অভিনয় করেছিলেন জোসেফিন। প্যারিসেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।

Advertisement

১৯৪৯ সালের ২৮ মার্চ ক্যালিফোর্নিয়ার সান্তা মনিকাতে জন্মগ্রহণ করেন তিনি। চ্যাপলিন এবং উনার তৃতীয় সন্তান ছিলেন জোসেফিন। ১৯৫২ সালে চ্যাপলিনের মুক্তিপ্রাপ্ত ছবি ‘লাইমলাইট’-এ শিশুশিল্পী হিসাবে জোসেফিনের অভিনয় বেশ প্রশংসিত হয়েছিল দর্শক মহলে। পরবর্তী সময়ে পাওলো প্যাসোলিনির ‘দ্য কান্টারবেরি টেলস’-এ অভিনয় করেছিলেন তিনি। বহু হলিউড ছবিতে অভিনয়ের পর ফরাসি ছবিতেও অভিনয় করেন। তাঁর অভিনীত ফরাসি ছবি ‘নুইটস রুজ়’ বিশেষ উল্লেখযোগ্য। জোসেফিন তাঁর বাবার আভিজাত্য বছরের পর বছর ধরে রক্ষা করার চেষ্টা করে এসেছেন। তাঁর ভাই-বোনেদের তেমন পাশে না পেলেও প্যারিসে অবস্থিত চ্যাপলিনের অফিস জোসেফিনই পরিচালনা করতেন। আয়ারল্যান্ডের ওয়াটারভিলে চ্যাপলিনের একটি মূর্তিও তৈরি করেছিলেন তিনি। জোসেফিন অভিনীত উল্লেখযোগ্য ছবিগুলির মধ্যে অন্যতম ‘জ্যাক দ্য রিপার’, ‘আ কাউন্টেস ফ্রম হংকং’, ‘এসকেপ টু দ্য সান’ প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন