Adipurush Controversy

জুতো খুলে ভক্তিভরে লিখতে বসতেন সংলাপ, ছবি মুক্তি পেতেই সমালোচনায় বিদ্ধ ‘আদিপুরুষ’-এর লেখক

গত ১৬ জুন প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে প্রভাস ও কৃতি শ্যানন অভিনীত ছবি ‘আদিপুরুষ’। ছবি মুক্তি পেতেই চরিত্রদের সংলাপ নিয়ে শুরু হয়েছে সমালোচনা। হনুমানের মুখের ভাষা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ২০:৫২
Share:

‘আদিপুরুষ’ ছবির পোস্টারে প্রভাস। ছবি: সংগৃহীত।

মুক্তির পরেই কিছুতেই বিতর্ক পিছু ছাড়ছে না ‘আদিপুরুষ’-এর। ১৬ জুন মুক্তি পাওয়ার পরেও ফের বিতর্কের মুখে পড়েছে প্রভাস ও কৃতি শ্যানন অভিনীত ছবি ‘অদিপুরুষ’। ওম রাউত পরিচালিত ‘রামায়ণ’-এর গল্পের উপর ভিত্তি করে বানানো এই ছবির বিরুদ্ধে দিল্লির হাইকোর্টে ইতিমধ্যেই আবেদন করেছে হিন্দু সেনার দল। জনসমক্ষে এই ছবির প্রদর্শন বন্ধ করার দাবি জানানো হয়েছে তাঁদের তরফে। ‘আদিপুরুষ’ ছবিতে পৌরাণিক হিন্দু চরিত্র রাম, রাবণ, সীতা এবং হনুমানের ভাবমূর্তি নষ্ট করা হয়েছে বলে অভিযোগ তাঁদের। অবিলম্বে ছবি থেকে কিছু ‘আপত্তিকর’ দৃশ্য বাদ দেওয়ার আর্জি জানানো হয়েছে হিন্দু সেনার তরফে। ছবির একাধিক সংলাপ নিয়েও উঠেছে প্রশ্ন। বিশেষ হনুমানের মুখের ভাষা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। এ বার সেই বিতর্ক নিয়ে মুখ খুললেন ছবির সংলাপ লেখক মনোজ মুন্তাসির।

Advertisement

মনোজের আসল নাম মনোজ শুক্ল। উত্তরপ্রদেশের আমেঠিতে জন্ম তাঁর। লেখক হিসাবে আত্মপ্রকাশের সময় ‘মুন্তাসির’ পদবি ধারণ করেন তিনি। ছোটবেলা থেকে রামায়ণ, মহাভারতের গল্প পড়ে বড় হয়েছেন মনোজ। মনোজ জানান, ‘আদিপুরুষ’-এর মতো ছবিতে কাজ করা তাঁর সৌভাগ্য। তার পরেও নিজের কাজকে সমালোচিত হতে দেখে মুখ খুলেছেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে মনোজ জানান, ‘আদিপুরুষ’-এর সংলাপ লেখার জন্য নিজের সেরাটা দিয়েছেন তিনি। এমনকি, মনোজ জানান, ছবি নিয়ে কাজ করতে বসার সময় রামায়ণের প্রতি নিজের শ্রদ্ধা থেকে পায়ের জুতো খুলে বসতেন তিনি। তার পরেও তাঁর কাজ নিয়ে দর্শকের সমালোচনায় কিছুটা ভেঙে পড়েছেন মনোজ।

এর আগে ‘সাইনা’, ‘বাহুবলী ২’-এর মতো ছবিতে কাজ করেছেন মনোজ। লিখেছেন ‘রশক-এ-কমর’, ‘কৌন তুঝে ইঁউ প্যার করেগা’র মতো গান। এমনকি, ‘ব্ল্যাক প্যান্থার’-এর হলিউড ছবির হিন্দি সংস্করণের সংলাপও লিখেছেন তিনি। গত বছর জাতীয় পুরস্কারের দৌড়েও ছিলেন মনোজ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন