Jawan Box Office Collection

‘গদর ২’-এর কাছে হোঁচট খেয়েও বাজিগর শাহরুখই! ‘পাঠান’ পরাস্ত হলেও বক্স অফিস এখনও ‘জওয়ান’ময়

বলিউডের বক্স অফিসে এখন রীতিমতো ত্রিমুখী লড়াই। ‘জওয়ান’ তো আছেই, সঙ্গে এখনও পাল্লা দিচ্ছে ‘গদর ২’ ও ‘পাঠান’। বক্স অফিসের এই দৌড়ে রাজা কে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ২০:০৩
Share:

(বাঁ দিকে) সানি দেওল। শাহরুখ খান (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

সলমন খানের ছবি ‘কিক’-এর এক জনপ্রিয় সংলাপ হল ‘আপ ডেভিলকে পিছে, ডেভিল আপকে পিছে’। সেই সংলাপের বাংলা তর্জমা করলে সংলাপের অর্থ হয়, আপনি যার পিছনে ছুটছেন, তিনিও আপনারই পিছু নিয়েছেন। বলিউডের বক্স অফিসের অবস্থা এখন কিছুটা সে রকমই। প্রায় ত্রিমুখী লড়াইয়ে ময়দানে নেমেছে ‘জওয়ান’, ‘গদর ২’, ‘পাঠান’। এই মুহূর্তে দেশের তো বটেই, বিশ্বের বক্স অফিসও ‘জওয়ান’ময়। তবে দেশের বক্স অফিসে ‘গদর ২’-র ইনিংসও খারাপ নয়। সাময়িক ভাবে শাহরুখ খানের ‘পাঠান’-কে টেক্কাও দিয়েছে সানি দেওলের এই ছবি। তবে এ বার ‘গদর ২’, ‘পাঠান’-কে পরাস্ত করে বাজি জিতে নিল ‘জওয়ান’। নিজের নজির নিজে ভেঙে বাজিগর শাহরুখই।

Advertisement

গত ৭ সেপ্টেম্বর বিশ্ব জুড়ে বক্স অফিসে মুক্তি পেয়েছে অ্যাটলি পরিচালিত ও শাহরুখ খান অভিনীত এই ছবি। মুক্তির দিন কয়েকের মধ্যেই বোঝা গিয়েছিল, বক্স অফিস ব্যবসার নিরিখে ‘পাঠান’কে অনায়াসে টেক্কা দিয়ে দেবে ‘জওয়ান’। প্রেক্ষাগৃহে চলাকালীন মোট ৫৪৩ কোটি টাকা উপার্জন করেছিল ‘পাঠান’। সেখানে, মাত্র ১৮ দিনের মাথায় সেই অঙ্ক ছাড়িয়ে যায় ‘জওয়ান’। তৃতীয় সপ্তাহান্তের শেষে ‘জওয়ান’-এর ঝুলিতে ছিল মোট ৫৪৬ কোটি টাকা। সেপ্টেম্বরের শেষে এসে ‘পাঠান’-এর বিশ্বজো়ড়া বক্স অফিস পরিসংখ্যানকেও টপকে গেল ‘জওয়ান’। দুনিয়া জুড়ে মোট ১০৫০ কোটি টাকার ব্যবসা করেছিল যশরাজ প্রযোজিত শাহরুখের ছবি। সেখানে ৩০ সেপ্টেম্বর ‘জওয়ান’-এর ঝুলিতে এল ১০৫৫ কোটি টাকা।

অন্য দিকে, দেশের বক্স অফিসে শুধু ‘পাঠান’-এর সঙ্গে নয়, ‘গদর ২’-এর মতো পোক্ত প্রতিদ্বন্দ্বীর সঙ্গে লড়তে হয়েছে ‘জওয়ান’-কে। দ্বিতীয় রবিবারের ব্যবসার নিরিখে ‘গদর ২’-এর কাছে পরাস্ত হয়েছে ‘জওয়ান’। মুক্তির পরে দ্বিতীয় রবিবার প্রায় ৩৯ কোটির ব্যবসা করেছিল সানির ছবি। সেখানে শাহরুখের ছবি ঝুলিতে এসেছিল ৩৬ কোটির কিছু বেশি। দেশের বক্স অফিসে ‘গদর ২’-এর মোট উপার্জন ৫২৫ কোটি টাকা। সানির ছবির কাছে সাময়িক হোঁচট খেলেও শেষ হাসি হাসলেন বাজিগরই। এক মাস পূর্ণ হওয়ার আগেই ভাঙলেন ‘পাঠান’ ও ‘গদর ২’ ছবির নজির ভেঙে বাদশা তকমা বজায় রাখলেন শাহরুখ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন